ব্রুকিংস ইনস্টিটিউটের সিনিয়র ফেলো মাইকেল ও’হ্যানলন স্বীকার করেছেন, যদিও ‘উদযাপনের কোন কারণ নেই’, তবে আফগানিস্তানের বর্তমান অবস্থা ততটা খারাপ নয় যতটা তালেবানদের ক্ষমতা দখলের এক মাস পর হবে বলে তিনি ভবিষ্যদ্বাণী করেছিলেন।

ওহানলন বুধবার সন্ধ্যায় সিএনবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে ব্যাখ্যা করেছিলেন, ‘এমন একটি দেশে এতটা হত্যাকাণ্ড ঘটেনি যতটা আমি ভবিষ্যদ্বাণী করেছিলাম। যেখানে তালেবান এবং সরকার এতদিন ধরে বিরোধে ছিল ... আমি আরও অনেক প্রতিশোধমূলক হত্যার আশঙ্কা করেছিলাম।’ তিনি বলেন, ‘আমাকে বলতে হবে, তালেবান শাসনের এক মাস আগে আমি যে ভবিষ্যদ্বাণী করেছিলাম, বর্তমান পরিস্থিতি তার চেয়ে অনেক ভালো।’ কিছু এলাকায় সামান্য সহিংসতার খবর পাওয়া গেলেও, দেশটিতে মানবিক সঙ্কট আরও ভয়াবহ হয়ে উঠেছে। বৈদেশিক সাহায্য এবং খাদ্য ফুরিয়ে যাচ্ছে, এবং জাতিসংঘ সতর্ক করেছে যে, দশ লাখ শিশু অনাহারে মারা যেতে পারে। ও’হ্যানলন জাতিসংঘের সতর্কবাণীর প্রতিধ্বনি করে বলেছেন, আফগান অন্তর্র্বতী সরকার অন্তর্ভুক্তিমূলক নয় এবং সম্পূর্ণরূপে তালেবান কট্টরপন্থীদের দ্বারা গঠিত।

তিনি বলেন, ‘তালেবানদের বর্তমান সরকারে কোন নারী, কোন আধুনিকতাবাদী, কোন ধর্মনিরপেক্ষ, কোন সংস্কারক, কোন সাবেক সরকার নেই। তাই তালেবানরা যে ক্ষমার প্রতিশ্রুতি দিয়েছিল তা অন্তত মানুষকে বাঁচিয়ে রাখবে বলে মনে হচ্ছে। তবে এটি আসলে নতুন দেশে তাদের পক্ষে কোন ধরনের বার্তা দিচ্ছে না।’ সূত্র : সিএনবিসি।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews