উন্নত বিশ্বে বিশেষত জাপান, জার্মানি, কানাডা, নরওয়ে, ফিনল্যান্ড, সুইডেন, সুইজারল্যান্ড ইত্যাদি দেশে জনসংখ্যা বৃদ্ধির হার ঋণাত্মক। এসব দেশে ‘প্রবীণদের অর্থনীতি’ খুবই প্রয়োজনীয় আলোচ্য বিষয়। বয়স্ক জনগোষ্ঠীর জন্য স্বাস্থ্য সুরক্ষা, বিনোদন, যাতায়াত, খাদ্যনিরাপত্তা, বাসস্থান, ব্যাংকিং ইত্যাদি সেবা এবং তার প্রয়োগ খুবই গুরুত্ববহ হয়ে উঠেছে। সেসব দেশে কর্মক্ষম জনসংখ্যার অপ্রতুলতার কারণে মানুষের পরিবর্তে রোবট ও রোবটিকসের ব্যবহার বেড়ে চলেছে। এসবের জোগানের জন্যই উন্নত বিশ্বের ওই সব রাষ্ট্রকে বিশেষভাবে ভাবতে হচ্ছে।

বাংলাদেশেও সরকার অদূরভবিষ্যতে উল্লেখযোগ্য বয়স্ক এবং নির্ভরশীল জনগোষ্ঠীর সামাজিক ও অর্থনৈতিক সুরক্ষার কথা বলে সর্বজনীন পেনশন আইন করেছে। সর্বজনীন পেনশন কর্তৃপক্ষ দেশের ১০ কোটি মানুষকে পেনশন স্কিমের আওতায় আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

প্রাথমিকভাবে সর্বজনীন পেনশন কর্তৃপক্ষ ‘প্রবাস’, ‘প্রগতি’, ‘সুরক্ষা’ এবং ‘সমতা’ শিরোনামে চারটি স্কিম বাস্তবায়নের ঘোষণা দেয়। পরবর্তী সময় ২০২৪ সালে আরেকটি প্রজ্ঞাপনের মাধ্যমে পেনশন কর্তৃপক্ষ ‘প্রত্যয়’ নামে আরেকটি স্কিম ঘোষণা দেয়। সরকার সর্বজনীন পেনশনের আওতায় পাঁচটি স্কিম বাস্তবায়নের লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews