প্রতি বছরের ২৫ জুলাই আন্তর্জাতিকভাবে ‘পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধ’ দিবস পালন হবে। বুধবার (২৮ এপ্রিল) পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধ বিষয়ক ঐতিহাসিক এ রেজুলেশন সর্বসম্মতিক্রমে গ্রহণ করে জাতিসংঘ সাধারণ পরিষদ।

প্রথমবারের মতো জাতিসংঘে গৃহীত এই রেজুলেশনটি উত্থাপন করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। রেজুলেশনটিতে পানিতে ডুবে মৃত্যু-কে একটি ‘নীরব মহামারি’ হিসেবে হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। জাতিসংঘের ৭৫ বছরের ইতিহাসে এ ধরনের রেজুলেশন এটাই প্রথম।

রাষ্ট্রদূত ফাতিমা বলেন, আমরা বিশ্বব্যাপী শিশু মৃত্যুর হার কমাতে সক্ষম হয়েছি, আমরা যদি পানিতে ডুবে মৃত্যুহার শূন্যের কোঠায় না আনতে পারি, তাহলে প্রাথমিক স্বাস্থ্যসেবায় আমাদের সাফল্য, অর্থাৎ এসডিজি-৩ অর্জন অসম্পূর্ণ থেকে যাবে।

বিশ্বে পানিতে ডুবে মৃত্যুর ৯০ শতাংশই নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে ঘটে এবং এশিয়ায় এই হার সবচেয়ে বেশি জানিয়ে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি বলেন, পানিতে ডুবে মৃত্যু কেবল দুর্ঘটনা নয়, এটি একটি বৈষম্য।

তিনি বলেন, বাংলাদেশে প্রতিবছর প্রায় ১৮ হাজার মানুষ পানিতে ডুবে মারা যাচ্ছে। আর যাতে কোনো মূল্যবান জীবনের পানিতে ডুবে মৃত্যু না হয় সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে শেখ হাসিনা সরকার।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews