বরিশাল: জেলা পরিষদ নির্বাচন নিয়ে অনেকটাই সরগরম বরিশালে আওয়ামী লীগের রাজনীতি। যদিও এ নির্বাচন নিয়ে কোনো ধরনের ভাবনার কথা এখনও শোনা যায়নি স্থানীয় বিএনপি নেতাদের মুখ থেকে।

নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে মনোনায়ন প্রত্যাশীদের নড়েচড়ে বসতে দেখা গেলেও এখন পর্যন্ত দলীয় মনোনয়ন সংগ্রহ করেছেন আওয়ামী লীগের ছয়জন প্রত্যাশী।

যার মধ্যে বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) পর্যন্ত মনোনায়ন জমা দিয়েছেন বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট একেএম জাহাঙ্গীর, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও বিএম কলেজের সাবেক ভিপি মো. আনোয়ার হোসেন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ আনিসুর রহমান, সাবেক সংসদ সদস্য ও জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মো. মইদুল ইসলাম, আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট দেলোয়ার হোসেন দিলু এবং বরিশাল জেলা পরিষদের সাবেক প্রশাসক ও কৃষক লীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সিনিয়র সহ-সভাপতি খান আলতাফ হোসেন ভুলু। আর দলীয় মনোনায়ন ফরম জমা দিয়ে সবাই দলের সিদ্ধান্ত মেনে নেওয়ার কথা জানিয়েছেন।

এদিকে ফরম সংগ্রহ করেও তা রহস্যজনকভাবে জমা দেননি বরিশাল জেলা যুবলীগের সাবেক সভাপতি মো. জাকির হোসেন। জানা গেছে, তার রাজনৈতিক অভিভাবক ও বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আব্দুল্লাহর নির্দেশে তিনি মনোনায়ন জমা দেননি। যদিও তিনি বুধবার (৭ সেপ্টেম্বর) বেশ আগ্রহ নিয়েই মনোনায়ন ফরম সংগ্রহ করেছিলেন।

স্থানীয় আওয়ামী লীগের সূত্রগুলো বলছে, কোনো প্রার্থীকেই সমর্থন করবে না জেলা আওয়ামী লীগ। মনোনয়ন বোর্ড যাকে মনোনয়ন দেবে তার পক্ষেই কাজ করবেন তারা। যার ইঙ্গিত দিয়েছেন বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি ও সম্পাদক।

এদিকে তফসিল ঘোষণার আগ থেকেই জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুসের নাম বেশ জোরেশোরে শোনা গেলেও তার ঘনিষ্টজনরা জানিয়েছেন এ নির্বাচনে প্রাথী হওয়া নিয়ে তিনি নিজেই আগ্রহী ছিলেন।

যদিও ইচ্ছে ও জনপ্রিয়তা থাকলেও দলীয় নির্দেশনা না পেয়ে জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের অনেকেই মনোনায়ন সংগ্রহ করেননি। যার মধ্যে বরিশাল মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট আফজালুল করিম, বরিশাল মহানগর আওয়ামী লীগের সদস্য, বিসিসির সাবেক কাউন্সিলর ও শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেন, বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাওলাদ হোসেন সানা, বরিশাল সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু, যুবলীগ নেতা মাহমুদুল হক খান মামুনের নাম জানা গেছে। তবে অনেক কিছু প্রত্যাশা থাকলেও এরা দলীয় সিদ্ধান্তের বাইরে কোনো কাজেই রাজি নন বলে জানিয়েছেন।

এসবের বাইরে স্বতন্ত্র হিসেবে আওয়ামী লীগের কারও নাম বর্তমানে শোনা যাচ্ছে না। তবে নির্বাচন কমিশনে মনোনায়নপত্র দাখিলের দিন শেষ না হওয়া পর্যন্ত নিশ্চিত হওয়া যাচ্ছে না কিছুই।

এদিকে উপজেলা আওয়ামী লীগের সূত্র বলছে, সাংগঠনিক ইউনিটগুলোর মধ্যে মেহেন্দিগঞ্জ ও বানারীপাড়ায় স্থানীয় সংসদ সদস্যের সঙ্গে কোন্দল থাকায় সেখানে সংসদ সদস্যের অনুসারীদের মাঝ থেকে এক বা তার অধিক ‘সদস্য’ প্রার্থী নির্বাচনে অংশগ্রহণ করবে।

জেলা পরিষদে সর্বশেষ চেয়ারম্যানদের মেয়াদ শেষ হয়েছে গত ১৭ এপ্রিল। তাদের আবার অন্তর্বর্তীকালীন প্রশাসকের দায়িত্ব দেয় সরকার। ৩১ আগস্ট জেলা পরিষদের নতুন নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী অক্টোবর মাসের ১৭ তারিখ নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে মনোনয়নপত্র জমা দিতে হবে ১৫ সেপ্টেম্বরের মধ্যে।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২২
এমএস/আরবি



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews