ইউরোপকে সামরিকভাবে আরও শক্তিশালী করা, অর্থনেতিক সংস্কার এবং যুক্তরাষ্ট্রের প্রভাবমুক্ত করার আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। নয়ত ‘ইউরোপের মৃত্যু হতে পারে’ বলে সতর্ক করেছেন তিনি।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ফ্রান্সের একটি বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে এমন সতর্কতা বাক্য উচ্চারণ করে ম্যাক্রোঁ বলেন, “ইউরোপের মৃত্যু হওয়ার ঝুঁকি রয়েছে। সামরিক, অর্থনৈতিক এবং অন্যান্য চাপ ইউরোপীয় ইউনিয়নকে দুর্বল করে দিতে পারে।”

এছাড়া যুক্তরাষ্ট্রের প্রভাব থেকে ইউরোপকে মুক্ত রাখার কথা বলেছেন ম্যাক্রোঁ। তার মতে যদি ইউরোপ যদি সামরিক খাতে যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরশীল হয়ে পড়ে তাহলে তারা একটা সময় ঝুঁকিতে পড়বেন।

তিনি বলেছেন, “প্রতিরক্ষা শিল্প ছাড়া কোনো প্রতিরক্ষা নেই। আমরা গত কয়েক দশক ধরে এ খাতে অপর্যাপ্ত বিনিয়োগের মধ্যে দিয়ে যাচ্ছি। আমাদের সামরিক সরঞ্জাম আরও উৎপাদন করতে হবে। দ্রুত গতিতে উৎপাদন করতে হবে এবং আমাদের ইউরোপীয়ান হিসেবে উৎপাদন করতে হবে।”

তিনি আরও বলেছেন, “আমাদের দেখাতে হবে ইউরোপ যুক্তরাষ্ট্রের আজ্ঞাবহ নয় এবং অন্যান্য অঞ্চলের সঙ্গে কিভাবে কথা বলতে হয় সেটি ইউরোপও জানে।”



সূত্র: রয়টার্স

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews