গরমে যখন প্রাণ ওষ্ঠাগত তখন ফ্যানের বাতাস আমাদের প্রাণ জুড়ায়। এছাড়া অনেকে ব্যবহার করছেন কুলার কিংবা এসি। যা বিদ্যুৎ বিল বাড়িয়ে দিচ্ছে অনেক বেশি। শীতের তুলনায় গরমে বিদ্যুৎ বিল বেশি আসাই স্বাভাবিক। ঘরের অন্যন্যা ইলেকট্রনিক ডিভাইসের পাশাপাশি সারাক্ষণ এসি বা ফ্যান ব্যবহার করছেন।

তবে জানেন কি? ঘরের কোন ডিভাইসগুলো আপনার বিদ্যুৎ বিল বেশির কারণ। জানলে অবাক হবেন ফ্যান ছাড়াও বেশ কিছু হোম অ্যাপ্লায়েন্স রয়েছে সবচেয়ে বেশি বিদ্যুৎ খরচ করে। মাস শেষে হাতে যে বিল পান তার মধ্যে সিংহভাগ অবদান থাকে এই ডিভাইসগুলোর। তাই বিদ্যুৎ বিল কমাতে চাইলে এগুলির ব্যবহার নিয়ন্ত্রণে রাখতে হবে।

জেনে নিন তাহলে কোন ডিভাইসগুলো বিদ্যুৎ বিল বাড়িয়ে দিচ্ছে-

এয়ার কন্ডিশনিং সিস্টেম
কমবেশি সকলেই জানেন গরমে সবচেয়ে বেশি বিদ্যুৎ খরচ করে এয়ার কন্ডিশনিং সিস্টেম। যেহেতু উচ্চ ওয়াট শক্তি খরচ হয় এবং অনেকক্ষণ ধরে চলে তাই সবচেয়ে বেশি ইউনিট খরচ করে এসি। তাই এটা যদি নিয়ন্ত্রণে আনতে না পারেন তাহলে বিদ্যুৎ খরচ কমাতে পারবেন না।

ওয়াশিং মেশিন
এসির পর যে হোম অ্যাপ্লায়েন্স পৃথিবীর সর্বত্র ব্যবহার হয় তা হল ওয়াশিং মেশিন। বিশেষ করে ক্লোথ ড্রাইয়িং মেশিনগুলো। জামা পরিষ্কার এবং শুকোনোর জন্য প্রচুর পরিমাণে শক্তি খরচ করে ওয়াশিং মেশিন/ক্লোথ ড্রায়ার। তাই বিদ্যুৎ বিল খরচ কমানোর জন্য ওয়াশিং মেশিন ব্যবহারে নিয়ন্ত্রণ করতে হবে।

ফ্রিজ
ফ্রিজ এমন একটি বস্তু যা ২৪/৭ কাজ করে। বিশেষ করে গরমকালে এর কোনো বিশ্রাম নেই। যে কারণে বিদ্যুৎ খরচও অনেক হয়। মাস শেষে যে মোটা অঙ্কের বিল আসে তার একটি বড় অংশ ফ্রিজের কারণে। তাই ফ্রিজের দরজা সর্বদা ভালোভাবে বন্ধ করতে হবে এবং সংস্থা যে তাপমাত্রা বলে দেওয়া হবে সেটাই রাখার চেষ্টা করুন।

ইলেকট্রিক ওভেন ও স্টোভ
ফ্যান ও লাইটের থেকেও বেশি বিদ্যুৎ বিল খরচ করে ইলেকট্রিক ওভেন ও স্টোভ। যদি এটির ব্যবহার ঠিক মতো না করেন তাহলেই বিপত্তি। ঘন ঘন খাবার গরম বা তৈরি করার জন্য ইলেকট্রিক ওভেন ব্যবহার কমাতে হবে।

ওয়াটার হিটার
ওয়াটার হিটারের ব্যবহার গ্রীষ্মকালে সেই ভাবে হয় না। তবে বিদ্যুৎ খরচের দিক দিয়ে ওয়াটার হিটার দ্বিতীয় স্থানে রয়েছে। এখানে একটি ট্যাংক থাকে যা ক্রমাগত গরম পানি সরবরাহ করে। তবে এর জন্য বেশ ভালো পরিমাণে শক্তি খরচ করে ওয়াটার হিটার।

ইলেকট্রিক হিটার
বাড়ি গরম রাখার জন্য শীতপ্রধান দেশে ব্যবহার করা হয়। আমাদের দেশে সেই ভাবে ইলেকট্রিক হিটারের চল নেই। এগুলো ঘর গরম রাখতে সাহায্য করে। তবে তার জন্য উচ্চ পরিমাণ শক্তি লাগে হিটারগুলির। যে কারণে বিদ্যুৎ খরচ বেড়ে যায়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জিকেএস



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews