প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, জ্বালানি চাহিদা পূরণে দেশব্যাপী সৌরশক্তি কাজে লাগাতে হবে। তাহলে অন্যান্য জ্বালানির ওপর নির্ভরতা কমবে।

রোববার জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস উপলক্ষে বাংলাদেশ এনার্জি সোসাইটি (বিইএস) আয়োজিত 'বাংলাদেশে টেকসই জ্বালানি নিরাপত্তা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভিশন' শীর্ষক ওয়েবিনারে তিনি এ কথা বলেন।

উপদেষ্টা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর দূরদৃষ্টি ও সাহসিকতা দিয়ে দেশের উন্নয়নে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছিলেন। তাঁর সেই ভিশনের ধারাবাহিকতায় বর্তমান জ্বালানি চাহিদা পূরণে আমাদের সৌরশক্তিকে কাজে লাগাতে হবে। তাহলেই অন্যান্য জ্বালানির ওপর থেকে নির্ভরতা কমবে। একই সঙ্গে দেশবাসীকে জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী ও সচেতন হওয়ার পরামর্শ দেন তিনি।

বিইএসের সভাপতি ও সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ বলেন, যুদ্ধের ফলে বাংলাদেশ চাহিদা অনুযায়ী জ্বালানি আমদানিতে ব্যর্থ হচ্ছে। তাই জ্বালানির ব্যবহারে যথাসম্ভব সাশ্রয়ী হতে হবে এবং বিকল্প সমাধানগুলো কাজে লাগাতে হবে।

জ্বালানি বিশেষজ্ঞ ম. তামিম বলেন, বাংলাদেশ তেল ও গ্যাস আমদানিকারক একটি দেশ' আগে শুধু তেলের ক্ষেত্রে ভর্তুকি দিতে হতো। এখন গ্যাস ও বিদ্যুতের ক্ষেত্রেও ভর্তুকি দিতে হয়।

সামিট গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আজিজ খান বলেন, বাংলাদেশ বিভিন্ন ক্ষেত্রে স্বনির্ভর হতে সক্ষম হলেও জ্বালানি খাতে আমরা এখনও পিছিয়ে আছি।

ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকৌশলী ইঞ্জিনিয়ার খন্দকার আবদুস সালেক (সুফি)। অনুষ্ঠান সঞ্চালনা করেন পাওয়ার অ্যান্ড এনার্জি ম্যাগাজিনের সম্পাদক মোল্লাহ আমজাদ হোসেন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews