গরমে শরীরচর্চা করছেন? যেসব বিষয় মাথায় রাখা জরুরি

বৈশাখের খরতাপে পুড়ছে দেশ। তীব্র গরমে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। এই পরিস্থিতিতে শরীরচর্চা বেশ ঝুঁকির। এই সময় শরীরচর্চা করার সময় কয়েকটি বিষয় খেয়াল রাখবেন। যেমন-

১. শরীরচর্চা করার কিছু সময় আগে গোসল করে নিন। তবে ভেজা শরীরে ব্যায়াম করতে যাবেন না। আগে শরীর ও মাথার চুল ভালো করে শুকিয়ে নিন। একটু বিশ্রাম নিয়ে তারপর শরীরচর্চা করতে পারেন।

২. তীব্র গরমে শরীরে আর্দ্রতা বজায় রাখা খুবই জরুরি। এ কারণে শরীরচর্চার মাঝে মাঝে বিরতি নিন এবং পানি খান। এতে আপনার শরীরের সোডিয়াম, পটাশিয়ামের ভারসাম্য ঠিক থাকবে।

৩. গরমের এই সময় শরীরচর্চা করার ক্ষেত্রে পোশাকের বিষয়টিও খেয়াল রাখা জরুরি। যতটা সম্ভব হালকা পোশাক পরবেন। এর ফলে ঘাম হলে তাড়াতাড়ি শুকিয়ে যাওয়ার সম্ভাবনাও থাকে। পোশাকের রংও হালকা হওয়া ভালো। এটি চোখের জন্য আরামদায়কও।

৪. যারা সাইকেল চালান, তারা একটু উজ্জ্বল রঙের পোশাক পরার চেষ্টা করবেন। এই সময়ে ভোরবেলা সাইকেল নিয়ে বেরোনোই ভালো। বাইরে বের হলে কোনোভাবেই সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। এটি সূর্যের ক্ষতিকারক রশ্মির থেকে ত্বক অনেকটা রক্ষা করে।

আরেকটা বিষয়, গরমে কোন সময় শরীরচর্চা করছেন তাও খুবই গুরুত্বপূর্ণ। এখন রোদের যা তাপ তাতে, সকাল দশটার পর এবং বিকেল চারটের আগে ওয়ার্ক আউট না করাই ভালো। সবচেয়ে ভালো সময় ভোরবেলা। সেই সময় উঠে ব্যায়াম করতে পারেন। এই গরমে বাইরে নয়, ঘরের ভেতরেই শরীরচর্চা সারুন। 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews