আজ বুধবার বেলা তিনটায় জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং বাতাসের আর্দ্রতা ২১ শতাংশ। যেখানে গতকাল একই সময়ে জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ও বাতাসের আর্দ্রতা ২৮ শতাংশ। সে হিসাবে এক দিনের ব্যবধানে জেলার তাপমাত্রা বেড়েছে ১ দশমিক ৬ শতাংশ।

আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, গতকাল দিবাগত মধ্যরাতের বৃষ্টির বিষয়ে কোনো পূর্বাভাস ছিল না। পশ্চিমবঙ্গ থেকে উড়ে আসা মেঘের কারণে সীমিত সময়ে আকস্মিক এই বৃষ্টিপাত হয়েছে। যে কারণে এই বৃষ্টি চলমান তাপপ্রবাহে কোনো প্রভাব ফেলতে পারেনি। সাধারণত বৃষ্টির পর সর্বোচ্চ তাপমাত্রা কমার কথা থাকলেও এ ক্ষেত্রে তা হয়নি।

জামিনুর রহমান বলেন, চলমান তাপপ্রবাহের কারণে ভূপৃষ্ঠ চরম উত্তপ্ত যা শীতল করতে বা তাপমাত্রা কমানোর জন্য টানা বৃষ্টির প্রয়োজন। সেই সঙ্গে মেঘের কারণে সূর্যের তাপ যাতে মাটিতে পড়তে না পারে, তাহলে তাপপ্রবাহ কমে যাওয়াসহ পরিস্থিতির উন্নতি হবে। তবে আপাতত তার কোনো লক্ষণ নেই। যে কারণে বৃষ্টির পরও ১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews