মাস্ক সম্প্রতি টুইট করেছেন, “কেপে (ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল) স্টারশিপ অরবিটাল লঞ্চপ্যাডের নির্মাণকাজ শুরু হয়েছে।” এই স্টারশিপ রকেটগুলো ব্যবহার করেই অদূর ভবিষ্যতে মঙ্গলের বুকে মানব অবতরণের স্বপ্ন দেখছেন মাস্ক।

এতোদিন নতুন প্রজন্মের মহাকাশযান স্টারশিপের সকল কর্মকাণ্ড পরিচালিত হয়েছে টেক্সাসের ‘বোকা চিকা’ থেকে। স্টারশিপের সকল পরীক্ষামূলক কর্মকাণ্ড পরিচালিত হয়েছে ওই বেইজটি থেকেই। অন্যদিকে, মাস্ক ‘বোকা চিকা’র নাম পাল্টে ‘স্টারবেইজ, টেক্সাস’ করার তদবির করে আসছেন বেশ কিছু দিন ধরে।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট জানিয়েছে, মাস্ক ফ্লোরিডা থেকেই স্টারশিপ সংশ্লিষ্ট কর্মকাণ্ড পরিচালনা করতে চান-- এই বিষয়টি গোপন কিছু নয়। লঞ্চপ্যাডের জন্য কংক্রিট ঢালা হয়েছিল ২০১৯ সালেই। তারপর থেকে খুব বেশি কর্মকাণ্ড নজরে আসেনি ওই এলাকা ঘিরে। 

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট জানিয়েছে, বিদ্যমান ‘কেনেডি স্পেস সেন্টার’-এর লঞ্চ কমপ্লেক্সের অংশ হবে স্টারশিপের নতুন লঞ্চপ্যাডটি। আপাতত নাসার কাছ থেকে লঞ্চপ্যাডটি ইজারা নিয়ে ব্যবহার করছে স্পেসএক্স। স্পেসএক্সের ফ্যালকন ৯ রকেটগুলোকেও মহাকাশে পাঠানো হয় ওই লঞ্চপ্যাড থেকেই।

তবে, স্টারশিপ রকেটে প্রথম প্রোটোটাইপের যাত্রা টেক্সাসের লঞ্চপ্যাড থেকেই শুরু হবে। তার আগে পরিবেশগত ছাড়পত্র এবং যুক্তরাষ্ট্রের ‘ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন’ থেকে লাইসেন্স সংগ্রহ করতে হবে প্রতিষ্ঠানটিকে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews