উপস্থিত থাকতে পারেন বিশ্বনাথন-ক্যাসপারভও

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকীতে অনুষ্ঠেয় জয়তু শেখ হাসিনা আর্ন্তাতিক অনলাইন দাবায় খেলবেন ১৫ দেশের ৭৪ জন দাবাড়ু। এর মধ্যে ১৪ জন গ্র্যান্ডমাস্টার (জিএম) রয়েছেন। সাউথ এশিয়ান দাবা কাউন্সিলের আয়োজনে, গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সহযোগিতায় এই টুর্নামেন্টের পৃষ্ঠপোষকতা করছে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ। বৃহস্পতিবার থেকে অনলাইনে শুরু হওয়া তিন দিনব্যাপী প্রতিযোগিতার আকর্ষণ বাড়াতে ভারতের গ্র্যান্ডমাস্টার বিশ্বনাথন আনন্দ এবং রাশিয়ান গ্র্যান্ডমাস্টার গ্যারি কাসপারভের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। দেশে বর্তমানে পাঁচজন গ্র্যান্ডমাস্টার রয়েছেন। একটি সূত্রে জানা গেছে, ভারতের গ্র্যান্ডমাস্টার বিশ্বনাথন আনন্দকে অনলাইনে হাজির করতে প্রায় ১০ হাজার মার্কিন ডলার গুনতে হবে বাংলাদেশকে। টুর্নামেন্টে বাংলাদেশের পাঁচ জিএমের মধ্যে আবদুল্লাহ আল রাকিব খেলবেন না। তবে সুস্থ থাকলে খেলবেন নিয়াজ মোর্শেদ। বাকি তিন জিএম নিবন্ধন করেছেন।

গতকাল হোটেল ওয়েস্টিনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম বলেন, ‘যেহেতু প্রধানমন্ত্রীর ৭৪তম জন্মবার্ষিকী তাই আমরা ৭৪ জন দাবাড়ুর অংশগ্রহণ নিশ্চিত করতে চাই টুর্নামেন্টে। তাছাড়া অনলাইন দাবা বলেই ভার্চুয়ালি হাজির করতে চাই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন দুই গ্র্যান্ডমাস্টার ভারতের বিশ্বনাথন আনন্দ এবং রাশিয়ার গ্র্যান্ডমাস্টার গ্যারি কাসপারভকে।’ তিনি যোগ করেন, ‘আমাদের আটটি দেশকে দিয়ে প্রথম খেলা কথা ছিল। সাউথ এশিয়ান চেস কাউন্সিলের সভাপতি ও পুলিশের মহাপরিদর্শক ড. বেনজির আহমেদ এই টুর্নামেন্টে অধিক সংখ্যক জিএমকে খেলার সুযোগ তৈরির কথা বলেছেন। সে লক্ষ্যেই আমরা দক্ষিণ এশিয়ার বাইরের দাবাড়ুদের যুক্ত করছি। রাশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, ও আরও অন্য দেশেও আমন্ত্রণ পাঠিয়েছি। ইতিমধ্যে ৭টি দেশ থেকে জিএমরা দাবাড়ুরা নিবন্ধন করেছেন।’



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews