ফিলিস্তিনপন্থি প্রতিবাদে আয়ার‌ল্যান্ড ও সুইজারল্যান্ডের শিক্ষার্থীরা

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি হামলার বিরুদ্ধে শিক্ষার্থী বিক্ষোভ আরও নতুন নতুন দেশে ছড়িয়েছে। এবার আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের ট্রিনিটি কলেজের ও সুইজারল্যান্ডের লুজান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ফিলিস্তিনিপন্থি প্রতিবাদের ঢেউয়ে শামিল হয়ে গাজায় ইসরায়েলের যুদ্ধের বিরুদ্ধে বিক্ষোভ করেছে। খবর রয়টার্সের 

ফিলিস্তিনিদের হত্যা বন্ধের দাবিতে গত ১৭ এপ্রিল যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ শুরু হয়। পরে যুক্তরাষ্ট্রের অন্যান্য বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোয় চলমান বিক্ষোভ একপর্যায়ে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে। এই তালিকায় যুক্ত হয় ফ্রান্স, যুক্তরাজ্য, ইতালি, অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, জার্মানি, সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড, মেক্সিকো, ভারত ও লেবাননের নাম।

ডাবলিনে শুক্রবার শিক্ষার্থীরা শিবির গেড়ে বিক্ষোভ শুরু করলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সতর্কতামূলক পদক্ষেপ নিতে শুরু করে। শনিবার ক্যাম্পাসে প্রবেশে বিধিনিষেধ আরোপ করে তারা। এছাড়া ‘বুক অব কেলস’ প্রদর্শনী বন্ধ করে দেয়, যা আয়ার‌ল্যান্ডের শীর্ষ পর্যটক আকর্ষণ। 

বিশ্ববিদ্যালয়টির ছাত্র সংসদ জানিয়েছে, গত কয়েক মাসে হওয়া বিভিন্ন প্রতিবাদের কারণে বিশ্ববিদ্যালয়ের যে ক্ষতি হয়েছে তার জন্য কর্তৃপক্ষ তাদের ২,১৪০০০ ইউরো জরিমানা করেছে। 

সংসদ এই কথা জানানোর পর ফিলিস্তিনপন্থি প্রতিবাদকারীরা শিবির স্থাপন করে গাজা যুদ্ধবিরোধী বিক্ষোভ করতে শুরু করে। তারা বিশ্ববিদ্যালয়ের প্রতি ইসরায়েলের সঙ্গে একাডেমিক সম্পর্ক ছিন্ন করার ও যেসব কোম্পানির সঙ্গে ইসরায়েলের মিত্রতা আছে সেগুলো সঙ্গে সম্পর্ক ত্যাগ করার দাবি জানায়।

সুইজারল্যান্ডের লুজানে প্রায় ১০০ শিক্ষার্থী একটি ভবন দখল করে নিয়ে বিক্ষোভ করছে ও বিভিন্ন দাবি জানাচ্ছে। তাদের এসব দাবির অন্যতম ইসরায়েলের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের বৈজ্ঞানিক সহযোগিতা বন্ধ করা। 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews