গত রাতে বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইয়ে বাংলাদেশ ও ভারতসহ মাঠে নেমেছিল দক্ষিণ এশিয়ার পাঁচ দেশ। এর মধ্যে জয় পেয়েছে কেবল নেপাল। তবে কাতারের বিপক্ষে গোলশূন্য ড্র করে ভারত কিন্তু দেখিয়েছে বড় চমকই।

গতকাল রাতে আফগানিস্তানের কাছে ১-০ গোলে হেরে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্ব শুরু করেছে বাংলাদেশ। তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে যখন হারের কষ্ট নিয়ে মাঠ ছেড়েছেন জামাল ভূঁইয়ারা। এর দুই ঘণ্টা পরই কাতারের রাজধানী দোহায় ইতিহাস রচনা করেছে প্রতিবেশী ভারত। এশিয়ান কাপের বর্তমান চ্যাম্পিয়ন কাতারের বিপক্ষে তাদের মাটিতেই গোলশূন্য ড্র করেছি প্রতিবেশী দেশটি। যে ড্রকে ভারতীয়রা তাদের ফুটবল ইতিহাসের অন্যতম সেরা সাফল্য হিসেবে বিবেচনা করছে।

গতকাল রাতে বাংলাদেশ ও ভারতসহ মাঠে নেমেছিল দক্ষিণ এশিয়ার পাঁচটি দেশ। ভারতের ড্র ছাড়া আরও একটি সাফল্য নেপালের জয়। চীনের বিপক্ষে ৫-০ গোলের বড় ব্যবধানে হেরেছে মালদ্বীপ, উত্তর কোরিয়ার কাছে ২-০ গোলে হেরেছে শ্রীলঙ্কা। আর নেপালের ২-০ গোলের জয়টি ৪১ ধাপ এগিয়ে থাকা চীনা তাইপের বিপক্ষে তাদের মাঠেই।

সবচেয়ে বড় চমকটা দেখেছে দোহায়। বর্তমান এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের বিপক্ষে তাদের মাঠে ভারতের ড্রটা বড় চমকই। গত ফেব্রুয়ারিতেই মোট ১৯ গোল করে এশিয়ান কাপে চ্যাম্পিয়ন হয়েছে কাতার। শেষ কোপা আমেরিকা ও আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ব্রাজিল, আর্জেন্টিনা, কলম্বিয়ার মতো দলের বিপক্ষেও খেলেছে দুর্দান্ত। এ ছাড়া বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বের প্রথম ম্যাচেই আফগানিস্তানকে ৬-০ গোলে উড়িয়ে দিয়ে দারুণ উজ্জীবিত তারা। এর মধ্যেও নিয়মিত অধিনায়ক সুনীল ছেত্রীকে ছাড়া তাদের মাঠে কোনো গোল হজম না করে মাঠ ছাড়াটা ভারতের বড় সাফল্য বলতেই হবে।

ভারতের এই সাফল্যের কারিগর বলা যায় দুজনকে। ভারতের ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিমাচ ও গোলরক্ষক গুরুপ্রীত সিং। স্টিমাচ ভারতের দায়িত্ব নেওয়ার আগে কাতারের ক্লাবেই কোচিং করাতেন। ফলে কাতারিদের থামিয়ে দেওয়ার কৌশলটা জানা ছিল তাঁর। আর নিজের দিনে গোলরক্ষক গুরুপ্রীত রীতিমতো চীনের দেয়াল দেয়াল দাঁড়িয়েছিলেন। তাঁর বিশ্বস্ত হাতেই মূল্যবান এক পয়েন্ট। পুরো ম্যাচে গোলে ২৭টি শট ছিল কাতারের। সবই ঠেকিয়ে দিয়ে নায়ক গুরুপ্রীত।

গতকাল কাতারের বিপক্ষে ড্রয়ের আগে ভারত আগের ম্যাচেও ওমানের বিপক্ষে দুর্দান্ত খেলেছে। ১-০ গোলে এগিয়ে থেকে শেষ ১০ মিনিটে ২ গোল হজম করায় ২-১ গোলের হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছিল তাদের। গতকাল শক্তিশালী দলের বিপক্ষে ঠিকই তুলে নিয়েছে ১ পয়েন্ট। অন্য গ্রুপে দুই ম্যাচ খেলে এক জয়ে মালদ্বীপের ভান্ডারে জমা আছে ৩ পয়েন্ট। গতকাল নেপালও পেয়েছে ৩ পয়েন্ট। এখন বাংলাদেশেরই পয়েন্টের ঘর শূন্য।

আগামী ১০ অক্টোবর ঢাকায় কাতারের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews