সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ বলেছেন, ফিলিস্তিনের ইস্যুই তাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং পূর্ব জেরুজালেমই ফিলিস্তিনের রাজধানী। ধাহরানে আরব লিগের বৈঠকের উদ্বোধনীতে এসব কথা বলেন তিনি।

সৌদি বাদশাহ বলেন, ‘ফিলিস্তিন আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যু। যতদিন দেশটির নাগরিকরা তাদের রাষ্ট্র ও এর রাজধানী হিসেবে পূর্ব জেরুজালেম না পান ততদিন আমরা তাদের পাশে থাকবো।’

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেওয়ার মার্কিন সিদ্ধান্তেরও বিরোধিতা করেন তিনি। বলেন, ‘আমরা জোর দিয়ে বলছি পূর্ব জেরুজালেম ফিলিস্তিনি অংশ।’

এছাড়া ইয়েমেন ইস্যু নিয়েও কথা বলেন সৌদি বাদশা। তিনি বলেন, আরব বিশ্বের এই গরীব দেশটির স্বাধীনতা, সার্বভৌমত্ব ও নিরাপত্তা প্রয়োজন। সেখানে রাজনৈতিক সমাধানে আগ্রহী তারা। তিনি বেলেন, আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানাই ইয়েমেনের বিভিন্ন স্থানে যেন মানবিক সহায়তা পৌঁছে দেয় তারা।  

ইয়েমনের এই সংকটের জন্য ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের দায়ী করেন সৌদি বাদশাহ। তিনি বলেন, ‘ইয়েমেনের যুদ্ধ ও মানবিক সংকটের জন্য হুথি বিদ্রোহীরাই দায়ী। 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews