দেশে চতুর্থ প্রজন্মের (ফোরজি) টেলিযোগাযোগ সেবা চালুর জন্য নিলামের মাধ্যমে ৩ হাজার ৮৪৩ কোটি টাকার তরঙ্গ বিক্রি করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। ১০ শতাংশ মূল্য সংযোজন করসহ (মূসক) এ তরঙ্গের দাম ৪ হাজার ২২৭ কোটি টাকা।

মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন ও বাংলালিংক আজ মঙ্গলবার তরঙ্গের এ নিলামে অংশ নেয়। রাজধানীর ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী মিলনায়তনে এ নিলাম অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদসহ কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তা, মোবাইল ফোন অপারেটর, গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

নিলামে বাংলালিংক কিনেছে ১০ দশমিক ৬ মেগাহার্টজ তরঙ্গ ও গ্রামীণফোন কিনেছে ৫ মেগাহার্টজ। সব মিলিয়ে আজকের নিলামে ১৫ দশমিক ৬ মেগাহার্টজ তরঙ্গ বিক্রি হয়েছে। নিলাম ছাড়াও তরঙ্গ ব্যবহারে প্রযুক্তি নিরপেক্ষতা থেকেও বিটিআরসির আয় হয়েছে ৯৪৬ কোটি টাকা। অর্থাৎ নিলাম ও প্রযুক্তি নিরপেক্ষতা সব মিলিয়ে বিটিআরসির আয় দাঁড়াচ্ছে ৫ হাজার ১৭৩ কোটি টাকা।

তিনটি ব্যান্ডের তরঙ্গ নিলামে তোলা হয়। এর মধ্যে ৯০০ মেগাহার্টজ ব্যান্ডের কোনো তরঙ্গ বিক্রি হয়নি। ১ হাজার ৮০০ মেগাহার্টজ ব্যান্ডে বাংলালিংক ৫ দশমিক ৬ মেগাহার্টজ ও গ্রামীণফোন ৫ মেগাহার্টজ তরঙ্গ কিনে নেয়। ২ হাজার ১০০ মেগাহার্টজ ব্যান্ডে শুধু ৫ মেগাহার্টজ তরঙ্গ কেনে বাংলালিংক। মূসক ছাড়া বাংলালিংকের কেনা তরঙ্গের দাম ২ হাজার ৫৫৯ কোটি টাকা। আর গ্রামীণফোনের কেনা তরঙ্গের দাম ১ হাজার ২৮৪ কোটি টাকা।
ফোরজির জন্য যথেষ্ট তরঙ্গ হাতে থাকায় রবি আজিয়াটা ও টেলিটক এ নিলামে অংশ নেয়নি।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews