মধ্যপ্রাচ্যের সংঘাতময় পরিস্থিতি ক্রমেই বেড়ে চলেছে। ইরান-ইসরায়েল উত্তেজনার মধ্যে এবার হামলা হলো ইরাকের রাষ্ট্রায়ত্ত প্যারা মিলিশিয়া বাহিনীর ওপর। শুক্রবার গভীর রাতে এ হামলার ঘটনা ঘটে। এতে ব্যাপক বিস্ফোরণের আওয়াজ শোনা যায়। তবে কারা এ হামলা চালিয়েছে তা জানা যায়নি। এছাড়া এখনো কেউ দায় স্বীকার করেনি।  খবর রয়টার্সের। 

প্রতিবেদনে বলা হয়েছে, ইরাকের রাজধানী বাগদাদের ৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত কালসো নামে একটি সেনাঘাঁটিতে অবস্থানরত পপুলার মোবিলাইজেশন ফোর্সের সেনাদের ওপর আকাশ থেকে বোমা হামলা হয়েছে। হামলায় পপুলার মোবিলাইজেশন ফোর্সেসের ১ সেনা নিহত ও ৬ জন আহত হয়েছেন। আহতদের স্থানীয় হিলা শহরের একটি হাসপাতালে নেওয়া হয়েছে। 

এক বিবৃতিতে পপুলার মোবিলাইজেশন ফোর্সেস এক বিবৃতিতে বলেছে, ‘বিস্ফোরণে বস্তুগত ক্ষতি ও হতাহতের ঘটনা ঘটেছে। এ ঘটনার তদন্ত করতে একটি দল কমিটি গঠন করা হয়েছে।’ তবে বিবৃতিতে হতাহতের সংখ্যা উল্লেখ করা হয়নি। 

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক দুটি সূত্র জানিয়েছে, কারা এ বিমান হামলার জন্য দায়ী তা জানা যায়নি। তবে যুক্তরাষ্ট্র এ হামলার দায় অস্বীকার করেছে। ইরাকে অবস্থানরত এক মার্কিন কর্মকর্তা বলেছেন, ‘ইরাকে কোনো মার্কিন সামরিক তৎপরতা ছিল না।’

ইরাকের পপুলার মোবিলাইজেশন ফোর্সেস নামে ওই প্যারা মিলিশিয়া বাহিনী ইরানের মদতপুষ্ট বলে শোনা যায়। ইসরায়েলে ইরানের হামলার জবাবে শুক্রবার ইরানের ইসফাহানে একটি সামরিক ঘাঁটিতে ইসরায়েলের হামলার একদিন পর ইরাকের রাজধানী বাগদাদের কাছে ইরানপন্থী মিলিশিয়া বাহিনীর ওপর হামলা ও এই বিস্ফোরণের ঘটনা ঘটল।

বিডি-প্রতিদিন/শফিক



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews