আশির দশকে এরশাদ আমলে ঢাকায় যখন প্রথম সোডিয়াম বাতি লাগানো হলো, তখন ঘটা করে ঘোষণা করা হয়েছিল যে ‘তিলোত্তমা’ তথা ‘সুন্দরের রানি’ হিসেবে গড়ে তোলা হবে ঢাকাকে। সেই আশা কবেই ‘গুড়ে বালি’। ‘তিলোত্তমা’ দূরে থাক, এখন যেন ইজ্জত বাঁচানোই দায়!

বিশ্বের অন্যান্য দেশের নদীগুলোর সঙ্গে প্রতিযোগিতায় ঢাকা একের পর এক বিভিন্ন রেকর্ড করে চলছে, তথা প্রথম দিকে অবস্থান করে নিয়েছে। পরিহাস হলো, সেগুলো ইতিবাচক কোনো কিছুর জন্য নয়, বরং বিভিন্ন নেতিবাচক কারণে।

শীত, গ্রীষ্ম কিংবা বর্ষা—কোনো ঋতুতেই যেন ঢাকা নিরাপদ বা আরামদায়ক নয়। কিছুদিন আগে বায়ুদূষণে টানা অনেক দিনের জন্য সারা বিশ্বে প্রথম স্থানে ছিল ঢাকা। ভূগর্ভস্থ পানির স্তর নিচে নামতে নামতে প্রায় ৩০০ ফিটের নিচে নেমে গেছে, এটিও সম্ভবত একটি রেকর্ড। বর্ষায় একপশলা বৃষ্টি হলেই সারা শহর পানিতে সয়লাব হয়ে যায় বা জলাবদ্ধতা দেখা দেয়। যানজট, শব্দদূষণ, পানিদূষণ—কীসে নাকাল নয় ঢাকাবাসী?

এই তালিকায় নতুন যোগ হয়েছে ‘তাপপ্রবাহ’।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews