যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় অ্যাপভিত্তিক পরিবহন সেবাদাতা প্রতিষ্ঠাতা উবার-এর একটি স্বচালিত গাড়ির সঙ্গে দুর্ঘটনায় সম্প্রতি এক নারী পথচারী নিহন হয়েছেন। ওই ঘটনার ফলে স্বচালিত গাড়ির নির্ভরযোগ্যতা ও নিরাপত্তার বিষয়টি যখন আলোচনার তুঙ্গে, ঠিক সে সময় এ প্রযুক্তি পরীক্ষা চালানোর এই সবুজ সংকেত পেল বাইদু।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, বেইজিংয়ে তাদেরকে শহরের কম জনসংখ্যার এলাকাগুলোতে মোট প্রায় ১০৫ কিলোমিটারের ৩৩টি রাস্তায় পরীক্ষা চালানোর অনুমতি দেওয়া হয়েছে।

বেইজিংয়ের রাস্তায় এমন উন্মুক্ত পরীক্ষার লাইসেন্স বাইদু’ই এই প্রথমবার পেল বলে উল্লেখ করা হয়েছে বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে।

এক বিবৃতিতে বাইদু ভাইস প্রেসিডেন্ট ঝাও চ্যাং বলেন, “আমরা বিশ্বাস করি এমন সমর্থন যোগানো নীতিমালা নিয়ে বেইজিং স্বচালিত গাড়ির জগতে একটি উদীয়মান কেন্দ্র হয়ে উঠবে।”

চলতি মাসেই অ্যারিজোনার টেম্পে-তে ঘণ্টায় ৬৪ কিলোমিটার বেগে চলতে থাকা উবারের স্বচালিত গাড়ির দুর্ঘটনাটি ঘটে। সামনে হঠাৎ ওই নারী পথচারী চলে এলেও গাড়িটি থামতে পারেনি। গাড়িটির ধাক্কায় ওই নারীর মৃত্যু হয়। এরপর থেকে স্বচালিত গাড়ি প্রযুক্তির নিরাপত্তার বিষয়টি নিয়ে নতুন করে উদ্বেগ জন্ম নেয়। তবে, দুর্ঘটনাস্থলের স্থানীয় পুলিশ জানায়, “এই দুর্ঘটনায় উবার দোষী নাও হতে পারে।”

এই ঘটনার পর স্যান ফ্রানসিসকো, টরোন্টো আর টেম্পেতে নিজেদের স্বচালিত গাড়ি পরিচালনা বন্ধ করে দিয়েছে উবার। একই পদক্ষেপ নিয়েছে টয়োটাসহ এ খাতের আরও কয়েকটি প্রতিষ্ঠান।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews