দেশের বিভিন্ন এলাকায় তীব্র দাবদাহ বয়ে যাচ্ছে। এতে জনজীবন বিপর্যস্ত হবার উপক্রম হয়েছে। বিশেষ করে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কয়েকটি জেলায় তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়ে গেছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ রবিবার দুপুর ৩টায় দেশের চুয়াডাঙ্গা জেলায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশে সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি রেকর্ড করা হয় যশোরে। আর রাজধানী ঢাকায় গতকাল তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছিল।

উষ্ণতম মাস হিসেবে পরিচিত এপ্রিল শেষ হতে এখনও ১০ দিন বাকি। কিন্তু এর মাঝেই তীব্র গরমে মানুষ কাহিল হয়ে পড়েছে। ইতোমধ্যে দেশের বিভিন্ন জেলা ও অঞ্চলে হিট অ্যালার্ট বা আবহাওয়ার সতর্কবার্তাও জারি করেছে আবহাওয়া অফিস।

এই গরমে স্বাভাবিকভাবেই খাবার দাবার ও অন্যান্য বিষয়ের প্রতি আলাদা নজর রাখতে হবে। তবেই সুস্থ থাকা যাবে। আসুন জেনে নেওয়া যাক কী ধরনের খাবার খেলে এই গরমকালে সুস্থ থাকা যাবে।

শরীরকে ডিটক্সিফাই করার জন্য তাজা ফল এবং সবজি খাওয়ার উত্তম সময় গ্রীষ্মকাল। এতে প্রচুর পানি ও ফাইবার থাকে। প্রতিদিন খাদ্য তালিকায় দুই  সার্ভিং ফল ও সবজি থাকা বাধ্যতামূলক।

পানি এবং তরল জাতীয় পানীয় যেমন ডাবের পানি, লেবুর শরবত, দুধের ছাঁচ, ঘোল, আখের রস ইত্যাদি গ্রহণ করা উচিত। কফি, কোমল পানীয় এবং অন্য ক্যাফেইন যুক্ত পানীয় ডাইইউরেটিক হিসেবে কাজ (শরীরে পানি শূন্যতা আনে) করে। তাই অতিরিক্ত মাত্রায় পান না করাই ভালো।

অতিরিক্ত তেল, মসলাযুক্ত ভুনা খাবার পরিহার করে সহজপাচ্য খাবার খাওয়া উচিত, যাতে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকে। অতিরিক্ত গরম ও ঠান্ডা খাবার পরিহার করা এবং পথে চলাফেরার সময় নিজের সাথে তরল খাবার রাখা উচিত।

লেখক : চিফ ক্লিনিক্যাল ডায়েটিশিয়ান ও হেড অব দ্য ডিপার্টমেন্ট, ইউনাইটেড হসপিটাল লিমিটেড, ঢাকা।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews