রহস্যজনক প্রক্রিয়ায় অন্তর্ধান হওয়ার ক্ষেত্রে মনে হচ্ছে একটা স্থায়ী ভীতিকর পরিস্থিতি তৈরি হতে চলেছে। নিখোঁজ বিশ্ববিদ্যালয়শিক্ষক মোবাশ্বার হাসানকে ফিরে পাওয়ার আশায় যখন সবাই অপেক্ষা করছে, তখন সাবেক সেনা কর্মকর্তা ও রাষ্ট্রদূত মারুফ জামান নিখোঁজ হলেন। এ ধরনের যাঁরাই নিখোঁজ হচ্ছেন তাঁদের বিরুদ্ধে নির্দিষ্ট কোনো অভিযোগের তথ্য মিলছে না। ক্রসফায়ারের গল্প একঘেয়ে ও বিশ্বাসযোগ্যতার সংকটে ভুগতে শুরু করলে একটা পর্যায়ে গুম বেড়ে গিয়েছিল। মাঝখানে তাতে একটা ছেদ পড়েছিল, কিন্তু কিছুকালের বিরতিতে তা ফিরে এসেছে।

গতকাল রোববার ছিল বিশ্ব মানবাধিকার দিবস। দিবসটি উপলক্ষে নানা ধরনের মানবাধিকার লঙ্ঘনের মধ্যে গুমের বিষয়টি ব্যাপকভাবে আলোচনায় এসেছে। মানবাধিকার কমিশনের পরিসংখ্যান বলছে, এ বছরের প্রথম ছয় মাসে গুম হয়েছেন ৫২ ব্যক্তি। আর আগস্টের শেষভাগ থেকে নভেম্বর পর্যন্ত গুম হয়েছেন ১৪ জন। তাঁদের মধ্যে ৪ জনের সন্ধান মিলেছে।
গুমের ক্ষেত্রে ইদানীং যে বিষয়টি লক্ষণীয় হয়ে উঠেছে তা হলো উচ্চ সামাজিক মর্যাদাসম্পন্ন ব্যক্তিদের অপহরণ-প্রক্রিয়ার মধ্যে একটা নিপুণ পেশাদারির ছাপ পাওয়া যাচ্ছে। কিন্তু কী তাদের লক্ষ্য, কী তাদের পরিচয়, তা উদ্‌ঘাটনে মনে হচ্ছে রাষ্ট্র ও প্রশাসন যেন পদ্ধতিগতভাবে ব্যর্থ। দীর্ঘদিন নিখোঁজ থাকার পর ফিরে আসা ব্যবসায়ী অনিরুদ্ধ রায় কোথায় ছিলেন, তার তদন্তে কর্তৃপক্ষকে উদ্‌গ্রীব হতে দেখা যায় না।

শুক্রবার মধ্যরাতে দেওয়া এক বিবৃতিতে নিখোঁজ মারুফ জামানের মেয়ে তাঁর বাবার অপহরণের ঘটনা তদন্তে পুলিশ ও গোয়েন্দাদের উদ্যোগকে স্বাগত জানান। কিন্তু তিনি যুক্তিসংগতভাবেই উল্লেখ করেন যে রাষ্ট্রীয় সংস্থার দ্বারা উচ্চপদস্থদের অপহরণের একটি লক্ষণ হচ্ছে গাড়ি ফেলে রাখা, যা তিনি তাঁর বাবার ক্ষেত্রেও দেখতে পান। ‘আমাদের ভয়, আমার বাবা তেমনই কোনো ঘটনার সর্বশেষ ভিকটিম কি না’, তাঁর এই আতঙ্ক অমূলক নয়। এটি কোনো বিচ্ছিন্ন ঘটনা হলেও বহির্বিশ্বে কর্মরত বাংলাদেশি কূটনীতিকদের মধ্যে এর একটা প্রতিক্রিয়া হতে পারে। আবার বিদেশি রাষ্ট্রদূত ও আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যেও এটা অস্বস্তি তৈরি করতে পারে।

আমরা আশা করব, মারুফ জামানকে খুঁজে বের করা ও তাঁর ফিরে আসা নিশ্চিত করার বিষয়টিতে সরকার অগ্রাধিকার দেবে। আর একই সঙ্গে মোবাশ্বার হাসান ও সাংবাদিক উৎপল দাসসহ অন্য যাঁরা ‘নিখোঁজ’ রয়েছেন তাঁদের উদ্ধারে সরকার তৎপর হবে। আমরা এভাবে নিখোঁজ ও গুম হয়ে যাওয়ার বিষয়ে সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবশ্যই গ্রহণযোগ্য ও পরিষ্কার বক্তব্য দিতে হবে। সাধারণ নির্বাচন সামনে রেখে সরকার ও দলের নীতিনির্ধারকদের এটা বুঝতে হবে যে এই ধারা চলতে দেওয়া হলে তা তাঁদের রাজনৈতিক স্বার্থের জন্য যেমন, তেমনি দেশের জন্যও অতিশয় ক্ষতিকর হতে পারে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews