বৃহস্পতিবার এক ব্লগ পোস্টে সোশাল জায়ান্টটি বলে, যুক্তরাষ্ট্রে রাজনৈতিক কনটেন্টের সঙ্গে বিজ্ঞাপন প্রচার করতে চায় এমন বিজ্ঞাপনদাতাদেরকে তাদের পরিচয় ও স্থান যাচাই করাতে হবে।

ফেইসবুকের পণ্য ব্যবস্থাপনা পরিচালক রব লেথার্ন বলেন, “আপনি যখন লেবেলে ক্লিক করবেন, আপনি আরও তথ্যসহ একটি আর্কাইভে চলে যাবেন। যেমন, একটি বিজ্ঞাপনের জন্য বরাদ্দ করা প্রচারণার খরচ আর কতজন মানুষ এটি দেখেছেন এমন তথ্য- সঙ্গে তাদের বয়স, স্থান আর লিঙ্গ পরিচয়ও থাকবে।

ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে এই পরিবর্তন চলে এসেছে বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

যদি কেউ লেবেল করা হয়নি এমন কনটেন্ট দেখেন আর তা রাজনৈতিক কনটেন্ট বলে তাদের ধারণা হয়, তবে ব্যবহারকারীরা ওই কনটেন্ট নিয়ে ফেইসবুকের কাছে অভিযোগ পাঠাতে পারবেন। এজন্য বিজ্ঞাপনের একদম ডান পাশের উপরের কোণায় তিনটি বিন্দু দেখানো অপশনে ক্লিক করে ‘রিপোর্ট’ সিলেক্ট করতে হবে। এখানে “এটি একজন রাজনৈতিক প্রার্থী বা এমন বিষয়ের দিকে নির্দেশ করছে”- লেখা অপশনে ক্লিক করতে হবে।

“ফেইসবুক এই বিজ্ঞাপন যাচাই করবে আর যদি এটি আমাদের পলিটিক্যাল অ্যাডভার্টাইজিং পলিসির অধীনে পড়ে, আমরা এটি সরিয়ে ফেলব ও আর্কাইভে নিয়ে যাব”, বলেন লেথার্ন। 

এরপর ফেইসবুকের অনুমোদন প্রক্রিয়া সম্পন্ন করার আগ পর্যন্ত ওই বিজ্ঞাপনদাতার রাজনৈতিক কনটেন্টযুক্ত বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধ থাকবে।

ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়, “এমন নয় যে, আমরা সব সময় এটি ঠিকঠাক ধরে ফেলব। কিছু বিজ্ঞাপন আমরা ধরতে পারব না; অপরদিকে ধরা উচিৎ নয় এমন বিজ্ঞাপন আমরা শনাক্ত করব। আমরা এই প্রক্রিয়া নিয়ে কাজ করতে থাকব ও উন্নতি করব।”

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভুয়া সংবাদ ছড়ানো আর ট্রাম্পের প্রচারণা প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা ফেইসবুক ব্যবহারকারীদের ডেটা অপব্যবহার করা নিয়ে চাপের মুখে আছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি। এমন অবস্থায় নতুন এই পদক্ষেপ নেওয়া হলো।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews