দুর্ঘটনারোধে ড্রাইভারদের সহনশীল হওয়া জরুরি

সড়ক দুর্ঘটনার পেছনে নানা কারণের মধ্যে অন্যতম একটি কারণ হলো দীর্ঘ যানজটের পর দ্রুত গন্তব্যস্থলে পৌঁছানোর অভিপ্রায়ে বেপরোয়া গতিতে গাড়ি চালানো, আর এই যানজট সৃষ্টির পেছনে বহু কারণের মধ্যে একটি হলো রিকশা-ভ্যান থেকে শুরু করে বাস-ট্রাকের ড্রাইভার-হেলপারদের মধ্যে অসাবধানতা বশত ছোট কোন ঘটনা ঘটলেও গাড়ি থামিয়ে তা নিয়ে তর্কে লিপ্ত হওয়া, যা হরহামেশাই বিশ্বরোডে কিংবা শহরের রাস্তায় দেখা যায়।
বিশ্বরোডগুলোতে ট্রাক-বাস-প্রাইভেট গাড়ির চলাচলের সময় বেপরোয়া গতিতে আগে যাওয়ার প্রতিযোগিতায় লিপ্ত হওয়া দুর্ঘটনা ঘটার অন্যতম কারণ, পাশাপাশি অসাবধানতাবশত কোন গাড়ির সাথে অন্য গাড়ির সামান্য ধাক্কা লাগা কিংবা অন্য ড্রাইভারের কোন বিষয় ভালো না লাগলেই গাড়ি থামিয়ে তর্কে লিপ্ত হওয়া কাম্য নয়, অথচ এমন ঘটনাই বেশি দেখা যায় বিশ্বরোডে।
শক্তের ভক্ত নরমের জম, এ প্রবাদবাক্যটির প্রমাণ পাওয়া যায় রাস্তায় ড্রাইভারদের কর্মকা-ে। জেলা-উপজেলার ব্যস্ত শহরগুলোতে কোন রিকশা-ভ্যানের সাথে কোন সিএনজির ধাক্কা লাগলে দোষ যারই হোক সিএনজি ড্রাইভার তেড়ে যান রিকশা-ভ্যানের ড্রাইভারের দিকে, একই ভাবে কোন মোটর সাইকেলের সাথে রিকশা-ভ্যান কিংবা সিএনজির সামান্য ধাক্কা লাগলে দোষ যারই হোক মোটরসাইকেল-চালক তেড়ে যান রিকশা-ভ্যান-সিএনজির ড্রাইভারদের দিকে, এমনি ভাবে যার গাড়ি যত বড় ও দামি, সেই ছোটখাটো বিষয়গুলোতে অন্য ছোট গাড়ির দিকে তেড়ে গিয়ে ঝগড়ায় লিপ্ত হন, যার ফলে সৃষ্টি হয় যানজট, শহরের রাস্তাগুলোতে এসব কা-ের কারণে মানুষজন পর্যন্ত চলাচল করতে পারে না প্রায় সময়। গাড়িতে চলাচল মানেই দুর্ঘটনার আশঙ্কা থাকবেই। ড্রাইভার ও যাত্রীদের আন্তরিকতার মাধ্যমেই দুর্ঘটনা নিরসন সম্ভব। সকল প্রকার যানবাহনের ড্রাইভারদের মধ্যে আন্তরিকতা ও সদভাব বজায় রাখা এবং ছোটখাটো বিষয়গুলোতে সহনশীল ও মানবিক হওয়ার কোন বিকল্প নেই। মানুষ মাত্রই ভুল, এই ভুল হওয়ার সম্ভাবনা বেশি থাকে ড্রাইভিং করার সময়েই, ফলে সামান্য ঘটনায় উত্তেজিত ও মারমুখী না হয়ে আন্তরিকতার পরিচয় দিলে রাস্তাঘাটে যানজট এবং দুর্ঘটনা কমবে নিঃসন্দেহে।

জুবায়ের আহমেদ
শিক্ষার্থী, ডিপ্লোমা ইন জার্নালিজম, বাংলাদেশ ইনস্টিটিউট অব জার্নালিজম অ্যান্ড ইলেকট্রনিক মিডিয়া (বিজেম), ঢাকা



The Post Viewed By: 9 People















The Post Viewed By: 9 People



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews