প্রায় ৩০০ বছর ধরে ইউরোপের একটি রাজকীয় পরিবারের হাতে ছিল নীল রঙের হীরাটি। অবশেষে তা চলে গেল অন্যের হাতে। সুইজারল্যান্ডের জেনেভায় গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত নিলামে মাত্র চার মিনিটে হীরাটির দাম ওঠে ৬৭ লাখ ডলার। বাংলাদেশি টাকায় যা ৫৬ কোটির বেশি।

বিবিসির খবরে বলা হয়েছে, এই নীল রঙের হীরাটি রেনেসাঁর সমকালীন ইতালির একটি রাজপরিবারের দখলে ছিল। ওই রাজপরিবারের নাম হলো ফারনিজে পরিবার। তৎকালীন ডিউক অব পারমার কন্যা এলিজাবেথ ফারনিজের বিয়েতে দুর্লভ এই হীরাটি উপহার হিসেবে দেওয়া হয়েছিল। ১৭১৫ সালে স্পেনের পঞ্চম ফিলিপের সঙ্গে এলিজাবেথ ফারনিজের বিয়ে হয়েছিল।

এরপর প্রজন্মের পর প্রজন্ম ধরে বিভিন্ন দেশ ঘুরেছে এই হীরা। এটি ফারনিজে ব্লু নামেই পরিচিত। স্পেন থেকে ফ্রান্স হয়ে আবার ইতালি আসে হীরাটি। সেখান থেকে আবার চলে যায় অস্ট্রিয়া। ভারতের গোলকোন্ডা খনি থেকে হীরাটি উত্তোলন করা হয়েছিল। এর ওজন ৬ দশমিক ১ ক্যারেট।

নিলাম অনুষ্ঠানের আয়োজন করেছিল নিলামকারী প্রতিষ্ঠান সথেবি’স। ধারণা করা হয়েছিল, দাম উঠবে ৩৫ থেকে ৫০ লাখ ডলার। কিন্তু নিলাম শুরুর চার মিনিটের মাথায় এর দাম ওঠে ৬৭ লাখ ডলার। তবে হীরাটির ক্রেতার নাম প্রকাশ করা হয়নি।

সথেবি’সের কর্মকর্তা দানিয়েলা মাসকেত্তি বলেন, ‘নিলামে ভালো দাম উঠবে বলেই আশা করেছিলাম আমরা। ৩৫ লাখ ডলার থেকে দাম শুরু হয়েছিল। পরে তা আমাদের প্রত্যাশাকেও ছাড়িয়ে যায়।’

গোলকোন্ডা খনিটি ভারতের দক্ষিণাঞ্চলে অবস্থিত। সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে, এলিজাবেথ ফারনিজে ছিলেন স্পেনের রাজা পঞ্চম ফিলিপের দ্বিতীয় স্ত্রী। ভারতে উত্তোলনের পর এটি ইউরোপে পাঠানো হয়। নিলামে ওঠার আগে লন্ডন, নিউইয়র্ক, সিঙ্গাপুর ও তাইপেইতে হীরাটির প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews