ফিলিপাইনের তাল আগ্নেয়গিরি উদগীরনের দেশটির ৩০ হাজার মানুষ আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় সরকার। এই অবস্থায় বাতানগাস প্রদেশে জরুরি অবস্থাও জারি করা হয়েছে। তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

তাল ফিলিপাইনের দ্বিতীয় সক্রিয় আগ্নেয়গিরি।একটি লেকের মাঝখানে দ্বীপের মতো জায়গায় অবস্থিত আগ্নেয়গিরিটি বিশ্বের সবচেয়ে ছোট আগ্নেয়গিরি এবং গত সাড়ে চারশ বছরে এটি ৩৪ বার অগ্ন্যুৎপাত করেছে। রাজধানী ম্যানিলা থেকে আগ্নেয়গিরিটি ৭০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত। বিশাল আকারে ছাই উদগীরণের কারণে স্থানীয় বাসিন্দাদের সরিয়ে নেওয়ার পর এই লাভা উদগীরণ শুরু হয়।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানায়, এখন পর্যন্ত ৬ হাজার ৮৯১ পরিবারের ৩০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত জয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ ১১৮টি আশ্রয় কেন্দ্র তৈরি করেছে যেখানে ১৮ হাজার ১৮৭ জনকে আশ্রয় দেওয়া সম্ভব।

জাতীয় দুর্যোগ প্রশমন ও ব্যবস্থাপনা পরিষদ জানায়, বাতানগ্যাস প্রদেশের ২২ শহরের বাসিন্দা সেখানে আশ্রয় নিয়েছে। এখনও ক্ষয়ক্ষতির পূর্ণ হিসেব করা হয়নি। তবে খুব শিগগিরই তা প্রকাশ করা হবে বলে জানান তিনি।

সংস্থাটি জানায়, এখন পর্যন্ত ১ দশমিক ২ থেকে ৪ দশমিক ১ মাত্রার ২৮৬টি ভূমিকম্প ‍অনুভূত হয়েছে। প্রদেশের ভাইস গভর্নর মার্ক লেভিস্ত বলেন, স্থানীয় প্রশাসন দুর্যোগকালীন জরুরি অবস্থা জারি করতে চেয়েছে। 

এই অবস্থায় প্রাদেশিক সরকার ১০ লাখ ডলার পর্যন্ত তহবিল খরচের এখতিয়ার রাখে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews