৮ দিনব্যাপী মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা নামলো শুক্রবার। বিশ্বের অন্যতম এই প্রভাবশালী চলচ্চিত্র উৎসবে ‘স্পেশাল জুরি অ্যাওয়ার্ড’ জিতে নিয়েছে বাংলাদেশি ছবি ‘নির্বাণ’। ছবিটি নির্মাণ করেছেন আসিফ ইসলাম।

উৎসব কর্তৃপক্ষের আমন্ত্রণে শুরুর দিন থেকেই মস্কোতে উপস্থিত ছিলেন আসিফ। উদ্বোধনী আয়োজন থেকে শুরু করে সমস্ত আয়োজনেই অংশ নিয়েছেন তিনি। তার পরিচালিত ‘নির্বাণ’ এর দুটি শোর অভিজ্ঞতাও দুর্দান্ত।

চ্যানেল আই অনলাইনকে এই নির্মাতা জানিয়েছেন, উৎসবের প্রতিযোগিতা বিভাগে থাকা ছবিগুলো নিয়ে মস্কোর দর্শক ও সমালোচকদের অন্যরকম আগ্রহ লক্ষ্য করেছি। আমার দুটি শো ছিলো হাউজফুল। ছবি দেখার পর সাধারণ দর্শক থেকে বোদ্ধা শ্রেণির এতো এতো প্রশংসা পেয়েছি, সেই অনুভূতি বলে বোঝানো সম্ভব নয়।

আসিফ জানান, শুক্রবার বিকেল থেকে উৎসবের সমাপনী আয়োজনে উপস্থিত ছিলাম। এক ধরনের ধুকপুকানিতো ছিলোই। আসলে আমার সিনেমাটি মস্কোর মতো উৎসবে প্রতিযোগিতা বিভাগে স্থান করে নিয়েছে, শুরুতে এটাই আমার জন্য ছিলো বড় পুরস্কার! কিন্তু সশরীরে উৎসবে আসার পর কেন যেন পুরস্কার ছুঁয়ে দেখারও আকাঙ্খা তৈরী হতে থাকলো! ফাইনালি সেটা ঘটেও গেল।

পুরস্কার ঘোষণার মুহূর্তটিকে নিজের কাছে স্বপ্নের মতো মনে হয়েছে বলেও এসময় মন্তব্য করেন আসিফ। বলেন,“ আমি কী আর বলবো । স্বপ্নের মতোন লাগছে। স্পেশাল জুরি অ্যাওয়ার্ড ঘোষণার আগে যখন বলছিলো, ‘এবার আমাদের কাছে আউটস্ট্যান্ডিং ইমেজারি একটা স্পেশাল ছবি আসছে।’ এটা শোনার পরেই আমার মনে হয়েছে, ইয়েস, নির্বাণ পুরস্কার পেতে যাচ্ছে! পুরস্কার ঘোষণার পর সত্যি সত্যিই আমি আপ্লুত হয়ে গেছি।

আসিফ জানান, এবারের উৎসবে প্রতিযোগিতায় থাকা সবগুলো ছবি দেখেছি। সব বিগ বাজেটের ছবি। কিন্তু কিন্তু আউটস্ট্যান্ডিং ইমেজারি বলার পর ‘নির্বাণ’ ছাড়া অন্য কিছুর নাম মনে আসেনি। স্টেজে একাধিকবার ‘নির্বাণ’-কে আউটস্ট্যান্ডিং ইমেজারি ছবি বলে মন্তব্য করা হয়েছে। এটা আমার জন্য ভীষণ পাওয়া।

শুক্রবার রাতে উৎসব শেষে বিজয়ীদের নিয়ে আয়োজকরা বিশেষ ডিনারের ব্যবস্থা করেছেন। আসিফও সেটাতে অংশ নিয়েছেন। সেই ফাঁকে পুরস্কার প্রাপ্তির কথা জানান দিয়েছেন ফেসবুকেও।

চ্যানেল আই অনলাইনকে এসময় নির্মাতা বলেন, ডিনার শেষে আবার বাংলাদেশে ফেরার প্লেন ধরতে যেতে হবে। দেশে ফিরতে শনিবার রাত। আসিফ এসময় উচ্ছ্বাস প্রকাশ করে বললেন, ‘বাংলাদেশ, আমি পুরস্কার নিয়ে ফিরছি।’



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews