চীনের বাজারে ছাড়া হয়েছে নকিয়া এক্স৬। নকিয়ার এটাই প্রথম ফোন যাতে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং এইচডিআর ফিচার যুক্ত হয়েছে। এ ফোনের আরো একটি বৈশিষ্ট্য হলো এর ১৯:৯ ডিসপ্লে। 

আধুনিক অক্টা-কোর স্ন্যাপড্রাগন ৬৩৬ এসওসি চিপসেট, ৬ জিবি র‍্যাম, ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা এবং কুইক চার্জ ৩.০ প্রযুক্তিগুলো রয়েছে। অপারেটিং সিস্টেম দেওয়া হয়েছে ৮.১ অরিও এবং ডু নট ডিসটার্ব মোড তৈরি করেছে। 

চীনের বাজারে নকিয়া এক্স৬ এর দাম ১২৯৯ চাইনিজ ইয়েন ধরা হয়েছে ৪জিবি র‍্যাম এবং ৩২জিবি স্টোরেজ সংস্করণের জন্যে। আর ৪জিবি র‍্যাম ও ৬৪জিবি স্টোরেজ সংস্করণের দাম ধরা হয়েছে ১৬৯৯ ইয়েন। বাকি বাজারগুলোতে কবে নাগাদ আসতে পারে সে তথ্য নিশ্চিত করেনি নকিয়া। 

ডুয়াল ন্যানো সিম রয়েছে এতে। ৫.৮ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লেটি দারুণ। এতে নিরাপত্তা দেবে ২.৫ডি গরিলা গ্লাস। 

পেছনে দুটো ক্যামেরা আছে। একটি ১৬ মেগাপিক্সেলের সেন্সর এবং অন্যটি ৫ মেগাপিক্সেলের সেন্সর। দুটোতেই ব্যবহৃত হয়েছে মনোক্রোম প্রযুক্তি। পেছনের দুটোতে এফ/২.০ অ্যাপারচার এবং ১ মাইক্রন পিক্সেল সেন্সর আছে। সামনের ১৬ মেগাপিক্সেল ক্যামেরায় এফ/২.০ অ্যাপারচার আর ১ মাইক্রন সেন্সর রয়েছে। ক্যামেরায় উন্নত ছবি তোলার জন্যে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স রয়েছে। এটি কালার কন্ট্রাস্ট, ডেপথ অব ফিল্ড এবং পোট্রেন লাইটিং ইফেক্টের খেয়াল রাখবে। সঙ্গে এইচডিআর সাপোর্ট তো রয়েছেই। ৩২জিবি বা ৬৪জিবি দুটো সংস্করণেই স্টোরেজ বৃদ্ধি করা যাবে মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে। 

ফোনটি ফোর-জি সাপোর্ট করে। আছে ওয়াই-ফাই ৮০২.১১ এসি, ব্লুটুথ ভি৫.০, ইউএসবি টাইপ-সি পোর্ট, অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সর, ডিজিটাল কম্পাস ইত্যাদি। 

আছে একটা ৩০৬০এমএএইচ শক্তির ব্যাটারি। কাজেই অনেক্ষণ মোবাইল জ্বলে থাকবে।

সূত্র : গেজেটস 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews