গরুকে গৃহপালিত প্রাণী হিসেবেই আমরা জেনে থাকি। গায়ের মাঠে আবহমান কাল থেকেই কৃষকের হালচাষের অবিচ্ছেদ্যে অংশ এই নিরীহ প্রাণীটি। মানব জীবনের পরতে পরতেও ছড়িয়ে আছে গরুর উপকারিতার কথা। তবে, মাঝে মাঝে এই প্রাণীটি হয়ে ওঠে বিনোদনেরও অংশ। প্রতিবছরের মতো এবারো জমকালে আয়োজনের মধ্যে দিয়ে ঝিনাইদহে হয়ে গেল গ্রামবাংলার ঐহিত্যবাহী গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা। বিলুপ্তপ্রায় গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতাকে কেন্দ্র করে সেখানে সৃষ্টি হয় উৎসবের আমেজ। দূর-দূরান্ত থেকে হাজির হয় হাজারো মানুষ। 

জানা গেছে, হারিয়ে যাওয়া ঐতিহ্যকে ধরে রাখতে এবং নতুন প্রজন্মকে জানান দিতে মঙ্গলবার গান্না ইউনিয়ন চেয়ারম্যানের উদ্যোগে বেতাই গ্রামের মাঠে আয়োজন করা হয় গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা। কয়েক হাজার নারী,পুরুষ ও শিশু মাঠে উপস্থিত থেকে উপভোগ করেন এই খেলা। প্রতিযোগিতায় ঝিনাইদহ, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়ার ১২টি গরুর গাড়ি অংশ নেয়। 

মঙ্গলবার সকাল থেকে শুরু হয়ে এই খেলা চলে সন্ধ্যা পর্যন্ত। খেলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। প্রথম স্থান অধিকার করেন ঝিনাইদহ সদর উপজেলার দুর্গাপুর গ্রামের সাত্তার মলি­ক। পুরস্কার হিসেবে তার হাতে তুলে দেয়া হয় ২১ ইঞ্চি রঙ্গিন টেলিভিশন। দ্বিতীয় স্থান অধিকার করেন সদর উপজেলার বেতাই চন্ডিপুর গ্রামের শ্রী ডালিম কুমার। তাকে দেওয়া হয়েছে ১৪ ইঞ্চি রঙিন টেলিভিশন ও তৃতীয় স্থান অধিকার করেছেন কালীগঞ্জ উপজেলার বারোবাজার এলাকার গোলাম রসুল। তাকে টেবিল ফ্যান উপহার দেওয়া হয়। এছাড়া  অংশগ্রহণের জন্য সবাইকে নগদ টাকা ও সান্তনা পুরস্কার দেওয়া হয়েছে। খেলা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

অনুষ্ঠানে আয়োজক কমিটির সভাপতি মুন্নু বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন ঝিনাইদহ জেলা জেলা পুলিশ সুপার মিজানুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আজবাহার আলী শেখ, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ এমদাদুল হকসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

দর্শকরা জানান, এমন একটি আয়োজনে সবাই খুশি। গ্রামীণ এ খেলাটি প্রতি বছর আয়োজনের দাবি জানান তারা। গত ৫ বছর ধরে নিয়মিত আয়োজন করা হচ্ছে এই দৌড় প্রতিযোগিতা। আয়োজকদের পক্ষ থেকেও প্রতি বছর এমন আয়োজনের ব্যাপারে প্রত্যয় ব্যক্ত করা হয়।


বিডি প্রতিদিন/১৬ জানুয়ারি ২০১৮/হিমেল



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews