মঙ্গলবার বাজার গবেষণা প্রতিষ্ঠান ট্রেন্ডফোর্স এ নিয়ে একটি প্রতিবেদনে প্রকাশ করে। এই প্রতিবেদন মতে, গেল বছর বাজারের ৯.৬ শতাংশ দখলে রেখেছে অ্যাপল। এর মাধ্যমে কম্পিউটার ও মোবাইল ফোন হার্ডওয়্যার নির্মাতা তাইওয়ানিজ প্রতিষ্ঠান আসুস-কে ছাপিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছে মার্কিন টেক জায়ান্টটি।

পুরো ২০১৭ সালে এইচপি চার কোটি নোটবুক চালান দিয়ে নতুন মাইলফলক স্পর্শ করেছে, সংখ্যাটা ২০১৬ সালের তুলনায় ১০.৫ শতাংশ বেশি বলে উল্লেখ করা হয় আইএএনএস-এর প্রতিবেদনে।

২০১৭ সালে বিশ্বব্যাপী মোট ১৬ কোটি ৪৭ লাখ নোটবুক চালানের নিবন্ধন হয়েছে, এক বছরর আগের তুলনায় যা ২.১ শতাংশ বেশি।

‘উন্নততর’ ম্যাকবুক প্রো নোটবুকটি পুরো বছরে অ্যাপলকে তাদের চালান ১৮ শতাংশ বাড়াতে সহায়তা করেছে। বিশ্লেষণা প্রতিবেদনটিতে বলা হয়, “বাজারে অ্যাপলের শেয়ার ৯.৬ শতাংশ হয়েছে, যা ২০১৬ সালের থেকে ১.৩ শতাংশ বেশি।”

অন্যদিকে বাজারে আসুস-এর শেয়ার কমে গেছে নিজেদের বিক্রির সাড়ে নয় শতাংশ।

এক বছর আগের তুলনায় ২০১৭ সালে কম্পিউটার নির্মাতা চীনা প্রতিষ্ঠান লেনোভো’র চালান কমেছে ৪.৯ শতাংশ, কমেছে বাজারে প্রতিষ্ঠানটির শেয়ারও। বাজারের ২০.২ শতাংশ দখলে রেখে দ্বিতীয় স্থানে অবস্থান করছে প্রতিষ্ঠানটি। আর ১৫.২ শতাংশ শেয়ার নিয়ে তৃতীয় অবস্থান দখল করে আছে মার্কিন প্রতিষ্ঠান ডেল।

২০১৮ সালে শীর্ষ ছয় ব্র্যান্ডের বাজার শেয়ার বেড়ে ৮৯.১ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে। এই পূর্বাভাস সত্য হয়ে গেলে অন্যান্য প্রতিষ্ঠানের জন্য উন্নয়নের সুযোগ সংকীর্ণ হয়ে পড়বে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews