গত সপ্তাহে ইরানের রেভল্যুশনারি গার্ডের ওপর চালানো আত্মঘাতী হামলাকারী পাকিস্তানের নাগরিক বলে দাবি করেছে তেহরান। হামলায় জড়িত অপর দুই ব্যক্তিও পাকিস্তানের নাগরিক বলে দাবি তাদের। গত ১৩ ফ্রেব্রুয়ারি পাকিস্তান সীমান্তবর্তী দক্ষিণপশ্চিমাঞ্চলীয় সিস্তান-বেলুচিস্তান প্রদেশে চালানো ওই হামলায় ইরানের সবচেয়ে প্রভাবশালী বাহিনিটির ২৭ সদস্য নিহত ও অপর ১৩ জন আহত হয়। মঙ্গলবার ইরানের স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, রেভল্যুশনারি গার্ডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ পাকপুর জানিয়েছেন হামলায় জড়িত সবাই ছিলো পাকিস্তানের নাগরিক।

পাকিস্তান সীমান্ত সংলগ্ন সিস্তান-বেলুচিস্তান প্রদেশে সশস্ত্র বিদ্রোহী ও মাদক চোরাকারবারিরা ব্যাপক শক্তিশালী। জেইশে জুলম নামের একটি গোষ্ঠী গত ১৩ ফেব্রুয়ারি রেভল্যুশনারি গার্ডের ওপর চালানো হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয়। এর আগেও নিরাপত্তা বাহিনীকে লক্ষ্যবস্তুতে পরিণত করে সীমান্ত এলাকায় বেশ কয়েকটি হামলা চালিয়েছিল তারা। ইরানের সিরিয়া নীতির ঘোর বিরোধী জেইশে জুলম। তবে ইরানের তরফ থেকে অভিযোগ করা হয় হামলাকারীদের  আশ্রয় দিচ্ছে পাকিস্তানের সেনাবাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলো।

মঙ্গলবার রেভল্যুশনারি গার্ডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ পাকপুর হামলাকারীকে পাকিস্তানের নাগরিক হাফিজ মোহাম্মদ আলী বলে চিহ্নিত করেন। নিহতদের স্মরনে আয়োজিত এক অনুষ্ঠানে পাকপুর বলেন, প্রথম ক্লু ধরে দুই দিন আগে এক নারীকে চিহ্নিত করে আটক করা হয়। ওই নারীর মাধ্যমে আমরা অন্যদের বিষয়ে জানতে পেরেছি। তিনি জানান, হামলাকারীদের সঙ্গে ইরানের তিন নাগরিকও জড়িত ছিলো তাদের মধ্যে দুইজনকে আটক করা হয়েছে।

মঙ্গলবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মোহাম্মদ কোরেশি দাবি করেছেন এই হামলা তদন্তে তার দেশ ইরানকে সহায়তা করছে। হামলায় সন্দেহভাজন ইরানিদের হস্তান্তর করারও দাবি করেন তিনি। পাকিস্তানের রাষ্ট্রীয় টেলিভিশনে তিনি বলেন, ‘আমরা ইরানকে পূর্ণ সহায়তা দিচ্ছি। ইরানের সঙ্গে আমাদের অপারেশনাল যোগাযোগ রয়েছে। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বোমা হামলায় দায়ী ‘ভাড়াটে অপরাধীদের’ শাস্তির প্রতিশ্রুতি দিয়েছেন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews