যুক্তরাজ্যে ৪৩ হাজার মানুষের ভুল কোভিড নেগেটিভ সনদ

উন্নয়নশীল দেশগুলোতে করোনা ভাইরাস পরীক্ষার ভুল সনদ নতুন কিছু না হলেও উন্নত দেশে এমন ঘটনা শুনলে অবাক হতে হয়। এমন অপ্রত্যাশিত ঘটনাই ঘটেছে যুক্তরাজ্যে। আনুমানিক ৪৩ হাজার মানুষকে ভুল করে কোভিড ‘নেগেটিভ’ সনদ দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

এ নিয়ে উদ্বেগে বন্ধ করা হয়েছে মধ্য ইংল্যান্ডের একটি কোভিড-১৯ পরীক্ষাগার। দেশটির স্বাস্থ্য নিরাপত্তা সংস্থা ‘ইউকেএইচএসএ’ শুক্রবার এ কথা জানিয়েছে। ঘটনাটি তদন্তেরও নির্দেশ দিয়েছে ইউকেএইচএসএ কর্তৃপক্ষ।

যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষ মধ্য ইংল্যান্ডে উলভারহ্যাম্পটনের একটি পরীক্ষাগারে এরই মধ্যে ঘটনার তদন্তও শুরু করেছে। মানুষ জন র্যাপিড ল্যাটারাল ফ্লো ডিভাইসে (এলএফডি) করোনা ভাইরাস পজিটিভ শনাক্ত হওয়ার পর পিসিআর পরীক্ষার নেগেটিভ ফল পাওয়ার কথা জানানোর পর উলভারহ্যাম্পটনের পরীক্ষাগারে এই তদন্ত শুরু হলো।

৮ সেপ্টেম্বর থেকে ১২ অক্টোবরের মধ্যে মানুষ ল্যাব টেস্টের এমন ভুল রিপোর্ট পেয়েছে। যারা এমন সনদ পেয়েছেন, তাদের বেশির ভাগই দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের বাসিন্দা। যুক্তরাজ্য সরকার বলছে, এলএফডির তুলনায় পিসিআর পরীক্ষা বেশি নির্ভুল হয়। তাই এলএফডি পরীক্ষায় পজিটিভ শনাক্ত হওয়ার পর পিসিআর পরীক্ষায় নেগেটিভ ফল এলে মানুষ সেলফ-আইসোলেশনে থাকা বন্ধ করতে পারে। রয়টার্স

ইত্তেফাক/এসজেড



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews