নিউজিল্যান্ডের বিখ্যাত ফল কিউই। ইতালি ও ফ্রান্সেও এটি ব্যাপক জনপ্রিয়। চীনে কিউই জাতীয় ফল হিসেবে পরিচিত। স্বাদে মিষ্টি, রসালো ফলটি বর্তমানে নিউজিল্যান্ডেরও জাতীয় ফল। এতে প্রচুর ভিটামিন ও খনিজ উপাদান রয়েছে। এশিয়া ও অস্ট্রেলিয়াতে সাধারণত এই ফলের চাষ হয়।

এই ফলটি দেখতে একটু অদ্ভুদ রকমের। ফলের বাইরের রঙ গোল্ডেন ব্রাউন এবং ভিতর সবুজ। প্রতি ১০০ গ্রাম কিউই ফলের রয়েছে ৬১ কিলো ক্যালরি শক্তি, ১.৩৫ গ্রাম প্রোটিন, ০.৬৮ গ্রাম ফ্লাট, ১৪.৮৬ গ্রাম কার্বোহাইড্রেট, ২.৭  গ্রাম ফাইবার, ৮.৭৮ গ্রাম চিনি, ৪১ মিলিগ্রাম ক্যালসিয়াম, ০.২৪ মিলিগ্রাম আয়রন, ৩১১ মিলিগ্রাম পটাশিয়াম, ৯৩.২ মিলিগ্রাম ভিটামিন-সি, ৬৮ আই ইউ ভিটামিন-এ, ৩৭.৮ মাইক্রোগ্রাম ভিটামিন-কে।

কিউই ফল থেকে যেসব উপকারিতা পাওয়া যায়-কিউই ফলে ভিটামিন-সি ও পটাশিয়াম থাকায় স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। প্রতিদিন যদি ২টি করে কিউই ফল খাওয়া যায় তাহলে অক্সিডেটভ স্ট্রেস হ্রাস পায়। হৃদরোগের সমস্যা দূর করতে সাহায্য করে এই ফল। এছাড়াও কিউইতে ম্যাগনেশিয়াম থাকায় হার্ট ভালো রাখতে সাহায্য করে।

কিউই ফলে ভিটামিন-সি ও অ্যান্টি অক্সিডেন্ট রোগ প্রতিরোধে সহায়তা করে।

এই ফলে অ্যাক্টিনিডিন নামক এনজাইম যা, প্রোটিন দ্রবীভূত বৈশিষ্ট্যের জন্য পরিচিত। কিউইতে ফাইবার থাকার কারণে এটি হজমে সাহায্য করে। হাঁপানির জন্য মোক্ষম ওষুধ হলো কিউই ফল।

এ ফলে অ্যান্টি অক্সিডেন্ট থাকে যার ফলে অনিদ্রার মতো ঘুমের ব্যাধি দূর হয়। কিডনিতে পাথর জমা থেকে রক্ষা পেতে খান কিউই ফল। এতে ভিটামিন-সি ও অ্যান্টি অক্সিডেন্ট ত্বককে রোদ, দূষণ এবং বার্ধক্য বিলম্ব করে। ভিটামিন-এ ও ফাইটোকেমিক্যাল চোখের ছানি ও অন্যান্য চোখের সমস্যা  দূর করতে সাহায্য করে।

ভিটামিন ও খনিজ পদার্থ থাকে যা রক্ত সঞ্চালনাকে ঠিক রাখে এবং হাড় ও দাঁতকে মজবুত করে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews