যুক্তরাজ্যের সলসবুরিতে সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তাঁর মেয়ের ওপর নোভিচক বিষপ্রয়োগের ঘটনায় সন্দেহভাজন হামলাকারীদের চিহ্নিত করা হয়েছে। তদন্তসংশ্লিষ্ট একটি সূত্র এ খবর নিশ্চিত করেছে। বলা হচ্ছে, বেশ কয়েকজন রুশ নাগরিক এই হামলার সঙ্গে জড়িত ছিলেন।

সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, সিসিটিভি ফুটেজ দেখে হামলাকারীদের প্রাথমিকভাবে চিহ্নিত করা হয়। পরে সীমান্ত অতিক্রমের তথ্যের সঙ্গে মিলিয়ে সংশ্লিষ্টদের বিষয়ে নিশ্চিত হওয়া গেছে বলে ধারণা করা হচ্ছে। জড়িতরা সবাই রুশ নাগরিক বলে নিশ্চিত করেছে তদন্তের সঙ্গে যুক্ত একটি সূত্র। ওই সূত্রের পরিচয় জানা যায়নি।

তবে বিবিসি স্বতন্ত্রভাবে এ তথ্যের সত্যতা সম্পর্কে নিশ্চিত হতে পারেনি। এই বিষয়ে ব্রিটিশ পুলিশ কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

যুক্তরাজ্যে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার ইয়াকোভেনকো বিবিসিকে বলেছেন, ‘দুর্ভাগ্যবশত, আমরা ব্রিটিশ সরকারের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক বিবৃতি পাইনি। স্কটল্যান্ড ইয়ার্ড বা পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ বিষয়ে শুনতে চাই আমি। পত্রিকায় আমরা অনেক কিছু দেখছি, তবে পররাষ্ট্র মন্ত্রণালয় তাতে সমর্থন দেয়নি।’

গত ৩০ জুন এমেসবুরিতে চার্লি রোওলি (৪৫) ও ডন স্টার্জেস (৪৪) দম্পতির ওপর নোভিচক এজেন্ট ব্যবহার করে বিষপ্রয়োগের দাবি ওঠে। বলা হচ্ছে, নিজেদের বাড়িতে বিষপ্রয়োগের শিকার হন তাঁরা। এর মধ্যে ডন স্টার্জেস কিছুদিন আগে মারা গেছেন। অন্যদিকে চার্লি গুরুতর অসুস্থ অবস্থায় এখনো হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

যুক্তরাজ্যের সলসবুরিতে সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তাঁর মেয়ের ওপর নোভিচক বিষপ্রয়োগের ঘটনায় সন্দেহভাজন হামলাকারীদের চিহ্নিত করা হয়েছে। ছবিটি বিবিসির সৌজন্যেবার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, এমেসবুরির কাছেই সলসবুরি শহর। সেখানকার একটি পার্কে গত মার্চ মাসে সের্গেই স্ক্রিপাল ও তাঁর মেয়ে ইউলিয়াকে অসুস্থ অবস্থায় উদ্ধার করা হয়। ব্রিটিশ পুলিশের ধারণা, এ দুই ঘটনার মধ্যে যোগসূত্র আছে এবং এতে রাশিয়ার হাত আছে।

ব্রিটিশ পুলিশের দাবি, দুই ঘটনাতেই নোভিচক এজেন্ট প্রয়োগ করা হয়েছে। সাবেক সোভিয়েত ইউনিয়ন নোভিচক নার্ভ এজেন্ট তৈরি করে। স্নায়ুযুদ্ধের আমলে এটি তৈরি করা হয়েছিল।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ গত ৫ জুলাই এ বিষয়ে বলেন, নোভিচক এজেন্ট ব্যবহার করে বিষপ্রয়োগের ঘটনার ব্যাখ্যা রাশিয়াকে অবশ্যই দিতে হবে। মন্ত্রিসভার এক বৈঠকে তিনি এ কথা বলেছিলেন।

সের্গেই স্ক্রিপাল ও তাঁর মেয়ের ওপর নোভিচক এজেন্ট প্রয়োগের ঘটনা নিয়ে রাশিয়ার সঙ্গে যুক্তরাজ্যের কূটনৈতিক টানাপোড়েন চলছে। আরেক দম্পতির ওপর হামলার ঘটনায় পরিস্থিতি আরও জটিল হয়েছে। তবে রাশিয়া বরাবরই এ ধরনের অভিযোগ অস্বীকার করে আসছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews