ম্যাকওএস-এর নতুন এই সংস্করণে রয়েছে ডার্ক মোড। এতে ফাইল সাজানোর জন্য আগের চেয়ে বেশি অপশন পাবেন গ্রাহক। এ ছাড়া ডেস্কটপে আরও বেশি আইওএস অ্যাপ ব্যবহার করা যাবে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

চলতি বছরের জুন মাসে নতুন এই ম্যাকওএস-এর ঘোষণা দেয় অ্যাপল। ওই মাসের শেষ দিকে এটির পাবলিক বেটা সংস্করণ উন্মুক্ত করা হয়।

নতুন ডার্ক মোডে উজ্জ্বল ডক, টাস্কবার ও ক্রোম গাঢ় ধূসর রঙের দেখাবে বা স্পর্শকাতর চোখের জন্য পর্দার উজ্জ্বলতা কমিয়ে দেওয়া হবে, যাতে রাতে এটি ব্যবহারের জন্য সহায়ক হয়।

ম্যাকওএস মোহাভি’র অ্যাপ স্টোরেও আসছে পরিবর্তন। নতুন অ্যাপ স্টোরে যোগ হচ্ছে মাইক্রোসফটের অফিস ৩৬৫ এবং অ্যাডোবি’র লাইটরুম সিসি। এ ছাড়া অ্যাপল নিউজ, ভয়েস মেমোস, হোম এবং স্টকস-এর মতো আইওএস অ্যাপগুলোও আসছে ম্যাক অ্যাপ স্টোরে।

নতুন ম্যাকওএস-এ ফাইলগুলো ‘স্ট্যাক’-এ রাখতে পারবেন গ্রাহক। ফলে পিডিএফ, ছবি ও ভিডিও একসঙ্গে রাখা যাবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

নিরাপত্তা ব্যবস্থাও উন্নত হচ্ছে ম্যাকওস মোহাভিতে। অ্যাপগুলোতে লোকেশন, ব্যক্তিগত ডেটা, মাইক্রোফোন অ্যাকসেস অনুমতি নিয়ন্ত্রণ করতে পারবেন গ্রাহক। একইভাবে গ্রাহকের অনলাইন কার্যক্রমের ওপর ফেইসবুকের মতো সাম্যাজিক মাধ্যমগুলোর নজরদারিও নিয়ন্ত্রণ করা যাবে বলে জানানো হয়েছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews