বাংলাদেশের স্থানীয় ব্যবসা প্রতিষ্ঠানগুলোয় ২০২৩ সালে প্রায় ৩০ লক্ষ সাইবার হামলা হয়েছে। সাইবার সিক্যুরিটি প্রতিষ্ঠান ক্যাস্পারস্কি সর্বশেষ এই তথ্য জানিয়েছে। গত বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর মাসের মধ্যে ক্যাস্পারস্কি’ রবিজনেস সল্যুশন মোট ২৯,০০,০০০ ম্যালওয়্যার ব্লক করেছে।

কম্পিউটার ইউজারদের ওপর স্থানীয় ম্যালওয়্যার হামলার পরিসংখ্যান আশংকাজনক ভাবে বৃদ্ধি পাচ্ছে। এই ম্যালওয়্যারগুলো ফাইল বা রিমুভাল মিডিয়ার মাধ্যমে কিংবা নন-ওপেন ফর্মেও (কমপ্লেক্স ইন্সটলার, এনক্রিপটেড ফাইল ইত্যাদি) কম্পিউটারে প্রবেশ করতে পারে। 

হার্ড ড্রাইভের ফাইল স্ক্যান ও রিমুভেবল স্টোরেজ মিডিয়ার স্ক্যানের তথ্য নিয়ে সাইবার হামলার এই পরিসংখ্যান প্রস্তুত করেছে ক্যাস্পারস্কি’র সাইবার সিক্যুরিটি সল্যুশন। 

এ প্রসঙ্গে ক্যাস্পারস্কি’র এশিয়া প্যাসিফিক অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক আদ্রিয়ান হিয়া বলেন, “উৎপাদন ব্যবস্থাকে কাজে লাগিয়ে বাংলাদেশ অর্থনীতিতে উল্লেখযোগ্য পরিবর্তন এনেছে এবং বিশ্বব্যাপি উৎপাদন শিল্পে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। এই পরিবর্তন অব্যাহত রাখতে প্রতিষ্ঠানগুলোতে সাইবার হামলা ঠেকাতে হবে, যার জন্য পুরনো আইটি বা ওটি সিস্টেমের পরিবর্তে অত্যাধুনিক সাইবার সিক্যুরিটি সল্যুশন ব্যবহার করা প্রয়োজন।”

স্থানীয় সাইবার হামলা ঠেকাতে সিক্যুরিটি সল্যুশনের পাশাপাশি ফায়ারওয়াল, এন্টি-রুটকিট এবং রিমুভাল ডিভাইসের ওপর নিয়ন্ত্রণ প্রয়োজন। এই শক্তিশালী সিক্যুরিটি সল্যুশন সিস্টেম স্ক্যান করে প্রতিষ্ঠানগুলো ফাইল ও রিমুভাল মিডিয়ার মাধ্যমে ম্যালওয়্যারের বিস্তার রোধ করতে পারে। ক্যাস্পারস্কি এন্ড পয়েন্ট সিক্যুরিটি ব্যবহার করে প্রতিষ্ঠানগুলো ম্যালওয়্যার হামলা ব্লক করতে কম্পিউটারের সঙ্গে যুক্ত রিমুভাল ড্রাইভ স্ক্যান করতে পারবে।  

ক্যাস্পারস্কি’র রয়েছে একটি ইন্টিগ্রেটেড সফটওয়্যার সল্যুশন,যার মধ্যে আছে; ইভেন্ট মনিটরিং অ্যান্ড ম্যানেজমেন্ট এবং ক্যাস্পারস্কি ইউনিফাইড মনিটরিংঅ্যান্ড অ্যানালাইসিস প্ল্যাটফর্ম (কুমা)। 

সাইবার সিক্যুরিটির ঘটনা পর্যবেক্ষণ ও বিশ্লেষণেরজন্য ‘কুমা’ একটি লগ ম্যানেজমেন্ট সিস্টেম এবং পূর্ণাঙ্গ এসআইইএম সিস্টেম হিসেবে ব্যবহার করা যেতে পারে। ‘কুমা’ সম্পর্কে আরও জানতে ভিজিট: https://support.kaspersky.com/help/KUMA/1.5/en-US/217694.htm  

সর্বশেষ সাইবার হামলার তথ্য জানতে ক্যাস্পারস্কি’র এই লিংক ভিসিট করুন Securelist.com  

ক্যাস্পারস্কি সম্পর্কে
ক্যাস্পারস্কি ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত একটি গ্লোবাল সাইবার সিক্যুরিটি এবং ডিজিটাল প্রাইভেসি প্রতিষ্ঠান। ক্যাসপারস্কি’র ডিপ থ্রেট ইন্টেলিজেন্স ও সিক্যুরিটি এক্সার্টিজ ক্রমাগত উদ্ভাবনী সিক্যুরিটিসল্যুশন ও পরিষেবাগুলো ব্যবসা, সরকার, গুরুত্বপূর্ণ অবকাঠামো এবং বিশ্বব্যাপি গ্রাহকদের সুরক্ষা প্রদান করে আসছে। 

প্রতিষ্ঠানের শক্তিশালী সিক্যুরিটি পোর্টফোলিও’র মধ্যে রয়েছে; লিডিং এন্ডপয়েন্ট প্রোটেকশন ও বিশেষ সিক্যুরিটি সল্যুশন সার্ভিস এবং অত্যাধুনিক ডিজিটাল হুমকির বিরুদ্ধে লড়াতে সাইবার ইমিউন সল্যুশন। ৪০০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী ক্যাসপারস্কি’র প্রযুক্তি ব্যবহার করছে এবং ২ লক্ষ ২০ হাজারেরও বেশি কর্পোরেট ক্লায়েন্টদের গোপনীয়ও গুরুত্বপূর্ণ তথ্য সুরক্ষায় ক্যাস্পারস্কি সাহায্য করছে। আরও জানতে ভিজিট করুন www.kaspersky.com



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews