স্বাস্থ্যকর সকালের নাস্তায় ওটমিল অপরিহার্য। স্বাস্থ্যরক্ষার পাশাপাশি ত্বকের যত্নেও অনন্য এটি। ওটমিলে ১৮ ধরনের অ্যামিনো অ্যাসিডের পাশাপাশি রয়েছে কপার, ভিটামিন বি, জিঙ্ক, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্টসহ আরও বিভিন্ন উপকারী উপাদান। এগুলো সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল রাখে ত্বক। ব্ল্যাকহেডস, ব্রণ ও ত্বকের রোদে পোড়া দাগ দূর করে ওটমিলের ফেসপ্যাক। জেনে নিন ত্বকের যত্নে ওটমিল কীভাবে ব্যবহার করবেন। 


ব্রণ দূর করতে
২ টেবিল চামচ ওটমিলের সঙ্গে সমপরিমাণ মধু মেশান। আধা টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নেড়ে নিন ভালো করে। মিশ্রণটি চক্রাকারে ত্বকে ম্যাসাজ করুন। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার কিংবা দুইবার ব্যবহার করুন ফেসপ্যাকটি। দূর হবে ব্রণ।

ব্ল্যাকহেডস দূর করতে

ত্বকের মরা চামড়া ও ব্ল্যাকহেডস দূর করতে পারে ওটমিলের স্ক্রাব। একটি বাটিতে ৩ থেকে ৪ টেবিল চামচ ওটমিল গুঁড়া নিন। ১ টেবিল চামচ মুলতানি মাটি, ১ টেবিল চামচ মধু ও ১ টেবিল চামচ টক দই মেশান। মিশ্রণটি ঘষে ঘষে লাগান ত্বকে। ১৫ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে মুছে নিন। সপ্তাহে কয়েকবার মাস্কটি ব্যবহার করতে দূর হবে ব্ল্যাকহেডস।

রোদে পোড়া ত্বকের যত্নে

দুধের সঙ্গে প্রয়োজন মতো ওটমিল গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করুন। চাইলে সামান্য লেবুর রস ও মধুও যোগ করতে পারেন। রোদে পোড়া ত্বকে লাগিয়ে রাখুন মিশ্রণটি। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার অথবা দুইবার ব্যবহার করলে রোদে পোড়া দাগ দূর হবে।

উজ্জ্বল ত্বকের জন্য
১ চা চামচ ওটমিল গুঁড়ার সঙ্গে সমপরিমাণ লেবুর রস মেশান। ২ চা চামচ টক দই মিশিয়ে নেড়ে নিন। মুখ ও গলার ত্বকে মিশ্রণটি লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

তথ্য: টপ টেন রেমেডিস  



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews