প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, বিচার বিভাগের স্বচ্ছতার জন্য আদালত কক্ষে সাংবাদিকদের প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে।

বুধবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে আইন ও মানবাধিকার বিষয়ক সাংবাদিকদের শীর্ষ সংগঠন ল'রিপোর্টার্স ফোরামের (এলআরএফ) সুসজ্জিত কার্যালয় উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, 'এটা এখন ইন্টারন্যাশনালি এস্টাবলিশড (আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠিত), যারা সাংবাদিক তাদের কোর্ট অঙ্গনে এবং কোর্ট রুমে প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে। বিচার বিভাগের স্বচ্ছতা এবং ট্রান্সপারেন্সির জন্য।'

আদালত অঙ্গনে সাংবাদিকতার বিষয়ে তুরস্কের একটি সেমিনারে অংশগ্রহণের অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, 'এখন সাংবাদিকতা খুবই গুরুত্বপূর্ণ। আমি তুরস্কের আঙ্কারা শহরে গিয়েছিলাম একটা সেমিনার অ্যাটেন্ড করতে। সেখানে একটা বিষয় ছিল যে, বিচার বিভাগের স্বচ্ছতা, ট্রন্সপারেন্সির জন্য সাংবাদিকদের কোর্ট রুমে অ্যালাউ করতে হবে। সুতরাং আদালত কক্ষে সাংবাদিকদের প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে।'

এর আগে ফিতা কেটে সুসজ্জিত কার্যালয় উদ্বোধন করেন প্রধান বিচারপতি। এরপর এলআরএফ-এর বার্ষিক প্রকাশনা 'গণতন্ত্র'-এর মোড়কও উন্মোচন করেন তিনি। প্রধান বিচারপতির উদ্যোগে সুপ্রিম কোর্ট প্রশাসনের আর্থিক সহায়তায় এবারই প্রথম এলআরএফ কার্যালয় সুসজ্জিত করা হয়।

এ প্রসঙ্গে প্রধান বিচারপতি বলেন, 'আপনাদের বসার জন্য একটা স্থান সংকুলান হয়েছে। এটা দেখে আমি খুবই আনন্দিত এবং আমি বলেছিলাম যে আপনাদের এটাকে সুসজ্জিত করে দেব। আমরা চেষ্টা করেছি। আশা করি, কাজকর্ম সম্পাদনে আপনারা এখান থেকে সুযোগ-সুবিধা পাবেন।'

উল্লেখ্য, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন আইনজীবী হিসেবে সুপ্রিম কোর্টে কর্মরত থাকাকালে দৈনিক সংবাদের আদালত প্রতিবেদক ছিলেন।

এলআরএফ কার্যালয় উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো.জাকির হোসেন, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মমতাজ উদ্দিন ফকির, জ্যেষ্ঠ আইনজীবী এএম আমিন উদ্দিন, আপিল বিভাগের রেজিস্ট্রার বদরুল আলম ভূঁঞা, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার গোলাম রব্বানী, স্পেশাল অফিসার মো. সাইফুর রহমান, এলআরএফ-এর সাবেক সভাপতি ফারুক কাজী, স্বপন দাশ গুপ্ত, সাবেক সাধারণ সম্পাদক কাজী আবদুল হান্নান প্রমুখ।

এলআরএফ-এর সভাপতি সাঈদ আহমেদ খানের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক হাসান জাবেদ।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews