গরমে ত্বকের অস্বস্তি এড়াতে মেনে চলুন কিছু টিপস

তীব্র গরমে শরীরের পাশাপাশি ত্বকের যত্ন নেওয়াও জরুরি। এ সময় অনেকের ত্বকে তেলতেল ভাব, ব্রণ, র‍্যাশের সমস্যা বাড়ে। এ কারণে ত্বকের সমস্যা এড়াতে বিশেষভাবে সতর্ক থাকতে হবে। 

ত্বকের অস্বস্তি দূর করতে কী করবেন কী করবেন না

সানস্ক্রিন না মাখা: দিনের বেলায় সানস্ক্রিন ছাড়া বাড়ির বের হবেন না। এমনকি ঘরের ভিতরে থাকলেও সানস্ক্রিন ব্যবহার করতে হবে। বিশেষ করে রান্নাঘরে গেলে অবশ্যই সানিস্ক্রিন ব্যবহার করবেন। 

ভারী মেকআপ: গরমে ভারী মেকআপ করা থেকে বিরত থাকুন। এই সময় ভারী মেকআপ করলে ত্বকের রোমকূপগুলো অক্সিজেন নেওয়ার সুযোগ থেকে বঞ্চিত হবে। এর ফলে গরমে ব্রেকআউটের সমস্যা বাড়বে।

বার বার মুখ ধোয়া:অনেকেই গরমে স্বাস্ত পেতে বার বার মুখে পানির ঝাপটা দেন। এতে ত্বকে সজীবতা আসলেও ত্বক শুষ্ক হয়ে যায়। ত্বক ভালো রাখতে দিনে দু’বার ফেসওয়াশ ব্যবহার করা উচিত।

পানি কম খাওয়া: এই গরমে শরীরকে সুস্থ রাখার জন্য পর্যাপ্ত পরিমাণ পানি খাওয়া জরুরি। এতে শরীর হাইড্রেটেড থাকে। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে প্রচুর পরিমাণ পানি খান।

ভাজাভুজি খাওয়া: গরমে সব ধরনের ভাজাভুজি, মসলাদার খাবার এড়িয়ে চলুন। তা না হলে ত্বক তৈলাক্ত হয়ে যাবে। এই ধরনের জাঙ্ক ফুড ত্বকের স্বাস্থ্যের জন্য উপকারী নয়।

রাতে যে কাজ করবেন: রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই মুখ পরিষ্কার করবেন। মেকআপ থাকলে তা তুলে ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে নিন। এতে সারাদিন ধরে ত্বকের উপর যে ময়লা, ব্যাকটেরিয়া ও টক্সিন জমে ছিল সেগুলো পরিষ্কার হয়ে যাবে। ত্বকের নানা ধরনের সমস্যাও কমবে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews