গেল কয়েক বছর ধরেই ফ্রিল্যান্সিং ও ঘরে বসে দূরের কাজ বা চাকরি (রিমোট জব) করার ধারণা সারা পৃথিবীতে জনপ্রিয় হয়েছে। ফ্রিল্যান্স কাজ ও রিমোট জবের মধ্যে কিছু পার্থক্য আছে। বিভিন্ন করপোরেট প্রতিষ্ঠানে নিয়মিত কাজ দূরবর্তী কোনো জায়গা থেকে করাকে রিমোট জব বলে। এককথায় রিমোট জবে আপনি কোনো প্রতিষ্ঠানে কর্মী হিসেবে কাজ করবেন, কিন্তু নিয়মিত অফিসে যেতে হবে না। করোনা মহামারির সময়ে রিমোট জবের বিকাশ বড় আকারে দেখা যায়।

যুক্তরাষ্ট্রে রিমোট জব ২০২০ সাল থেকে বর্তমানে প্রায় ২৮ শতাংশ বেড়েছে। এখন পশ্চিমা দুনিয়ায় হাইব্রিড মানে সরাসরি অফিস ও রিমোট জবের সমন্বয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে কাজের মাত্রা বেড়েছে। ইউরোপের বিভিন্ন দেশ এবং ভারত, ফিলিপাইন, দক্ষিণ আফ্রিকাসহ বাংলাদেশের মতো দেশে আগামী পাঁচ বছরে রিমোট জবের সংখ্যা বাড়বে বলে বাজার বিশ্লেষকদের ধারণা। ইনসাইডার মাঙ্কি এখন জনপ্রিয় এমন ২৫টি ওয়েবসাইটের নাম প্রকাশ করেছে যেখান থেকে দক্ষতা অনুসারে কাজের খোঁজ পাওয়া যাবে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews