নিউজিল্যান্ডের বিপক্ষে আবুধাবি টেস্টের দ্বিতীয় দিনে মঙ্গলবার হঠাৎ করেই অবসরের ঘোষণা দেন মোহাম্মদ হাফিজ। ১৫ বছর ধরে টেস্ট ক্রিকেট খেলে যাওয়া হাফিজের এই বিদায়ে অভিনন্দন জানিয়েছেন পাকিস্তানের সাবেক এবং বর্তমান তারকা ক্রিকেটাররা।

কিংবদন্তি পেসার শোয়েব আখতার টুইটারে লেখেন, তরুণদের জায়গা করে দিতে হাফিজের এই বিচক্ষণ সিদ্ধান্তের জন্য অভিনন্দন। সাদা বলের ক্রিকেটের জন্য হাফিজ আমাদের দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়। আমার বিশ্বাস টেস্ট থেকে অবসর নিলেও হাফিজ আরও বেশ কিছুদিন সীমিত ওভারের ক্রিকেট খেলে যাবে। তার জন্য শুভকামনা।

আধুনিক ক্রিকেট বিশ্বের অন্যতম ‘সেরা স্পিনার’ হিসেবে পরিচিত সাঈদ আজমল টুইটারে লেখেন, সফল এবং উজ্জ্বল টেস্ট ক্যারিয়ারের জন্য হাফিজকে অভিনন্দন। আপনার জন্য শুভকামন।

পাকিস্তানের তারকা ক্রিকেটার শোয়েব মালিক টুইটারে লেখেন, দেশের হয়ে টেস্ট ক্রিকেটে অসাধারণ অবদান রাখার জন্য হাফিজ আপনাকে অভিনন্দন। টেস্ট ক্রিকেটে সফল হওয়া সহজ ব্যাপার নয়, যেটা আপনি পেরেছেন। এ জন্য আপনাকে অভিনন্দন।

হাফিজের এই বিদায়ে অভিনন্দন জানিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার ও শ্রীলংকান ক্রিকেট দলের সাবেক কোচ টম মুডি।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সবশেষ আসরে রংপুর রাইডার্সের কোচের দায়িত্বপালন করা টম মুডি টুইটারে লেখেন, ‘অসাধারণ ক্রিকেট ক্যারিয়ারের জন্য হাফিজ আপনাকে অভিনন্দন। নান্দনিক ক্রিকেট খেলে আপনি দেশের মুখ উজ্জ্বল করার পাশাপাশি পাকিস্তানের অ্যাম্বাসেডর ছিলেন।’

হাফিজের এই বিদায়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সভাপতি এহসান মনি বলেন, ‘টেস্ট ফরম্যাটে পাকিস্তানের জন্য বেশকিছু স্মরণীয় ইনিংস খেলেছে হাফিজ। তার কিছু পারফরম্যান্সের কারণে পাকিস্তান জয় পেয়েছে। ব্যাটিংয়ে পাশাপাশি বোলিংয়েও অসাধারণ প্রতিভার অধিকারী ছিলেন হাফিজ।’

একটা সময়ে পাকিস্তান ক্রিকেট দলের অবিচ্ছেদ্য অংশ ছিলেন মোহাম্মদ হাফিজ। জাতীয় দলের সাবেক এই অধিনায়ক অফ ফর্মের কারণে ২০১৬ সালের আগস্টের পর টেস্ট দল থেকে বাদ পড়ে যান।

দুই বছর পর চলতি বছরের অক্টোবরে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট দলে ফিরে দুর্দান্ত এক সেঞ্চুরি করেন হাফিজ। এরপর সবশেষ খেলা সাত ইনিংসের একটিতেও ফিফটি গড়তে পারেননি এই অলরাউন্ডার। নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান দুবাই টেস্টের প্রথম ইনিংসে মঙ্গলবার শূন্য রানে ফেরেন হাফিজ।

এদিন ড্রেসিংরুমে ফিরেই অনুমান করতে পারেন পরের টেস্টে তার খেলা অনিশ্চিত। দল থেকে বাদ পড়ার শঙ্কায় পাকিস্তান ক্রিকেট দলের প্রধান নির্বাচক ইনজামাম-উল হককে অবসরের কথা জানিয়ে হাফিজ বলেন, ‘আজ আমি টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিতে চাই। যাতে করে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে মনোযোগ দিতে পারি। আগামী বছর বিশ্বকাপে খেলার জন্য আমি প্রস্তুতি নিচ্ছি্।’

২০০৩ সালে করাচিতে বাংলাদেশ দলের বিপক্ষে অভিষেক হয় মোহাম্মদ হাফিজের। এরপর থেকে ৫৫ টেস্ট খেলে ১০টি সেঞ্চুরি ও ১২ ফিফটির সাহায্যে ৩ হাজার ৬৪৪ রান করার পাশাপাশি বল হাতে ৫৩ উইকেট শিকার করেন এই অলরাউন্ডার।

নিজের টেস্ট ক্যারিয়ার নিয়ে ৩৮ বছর বয়সী হাফিজ বলেন, ‘আমার ১৫ বছরের টেস্ট ক্যারিয়ারে দলকে সেরাটা দেয়ার চেষ্টা করেছি। আমি আমার পারফরম্যান্সে সন্তুষ্ট।’



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews