চংসেও ১.০ নামের এই সফটওয়্যারটিতে দেশটির প্রতিষ্ঠাতা কিম ইল সাং এবং তার ছেলে সাবেক নেতা কিম জং-ইল এর লেখনি রয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

জ্ঞানকোষের মতো ইলেকট্রনিক বইয়ে দুই কিমের যুগান্তকারী কর্মকাণ্ড এবং গল্প রয়েছে। এ ছাড়াও বর্তমান নেতা কিম জং-উনকে নিয়েও বিভিন্ন উপাদান রয়েছে।

লিনাক্সভিত্তিক উত্তর কোরিয়ার রেড স্টার এবং উইন্ডোজসহ বিভিন্ন অপারেটিং সিস্টেম এবং ডিভাইসে চলবে সফটওয়্যারটি। দেশের বিভিন্ন প্রান্তে সফটওয়্যারটি পৌঁছে দেওয়াই তাদের লক্ষ্য।

সফটওয়্যারটি এখানেই থামছে না। ইতোমধ্যেই পরবর্তী সংস্করণ চংসেও ২.০ নিয়ে কাজ করছেন ডেভেলপাররা। এই সংস্করণে ভয়েস রিডিংয়ের নতুন অনেক ফিচার যোগ করা হবে।

কিম ইল সাং এর মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে সাম্প্রতিক সময়ে ভাবাদর্শ নিয়ে লিখতে শুরু করেন রোডং সিনমা। ৮ জুলাই মৃত্যুবার্ষিকীর দিন এতে বলা হয়, “আমাদের প্রতিষ্ঠাতা কিমের শিক্ষা জানতে মানুষের আরও চেষ্টা করা উচিত।”

উত্তর কোরিয়ার ধারণা অন্যান্য দেশগুলো প্রযুক্তির মাধ্যমে উত্তর কোরিয়ায় ঢুকতে চাচ্ছে। দেশের নাগরিকরা যাতে নিজেদের প্রযুক্তির মধ্যেই থাকে সেকারণেই এই সফটওয়্যার বানানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

উত্তর কোরিয়ার লক্ষ্য এমন প্রযুক্তিকে সাধুবাদ জানানো যেগুলো আসলেই তাদের কাজ ঠিকমতো করছে। আড়াই কোটি নাগরিকের দেশটিতে ৬০ লাখ মোবাইল ফোন ব্যবহার হয় বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

চীনা যন্ত্রাংশ ব্যবহার করে নিজস্ব স্মার্টফোন বানিয়ে আসছে উত্তর কোরিয়া। এপ্রিল মাসে সর্বশেষ সংস্করণ পিয়ংইয়াং ২৪২৫ উন্মোচন করে তারা। বলা হচ্ছে ওয়াই-ফাই, ওয়্যারলেস চার্জিং এবং ফেসিয়াল-রিকগনিশন প্রযুক্তি রয়েছে এতে।

কর্তৃপক্ষের কড়া নজরদারির মধ্যে নাগরিকদেরকে স্থানীয় ইন্ট্রানেট ব্যবহারের অনুমতি দেওয়া হয় দেশটিতে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews