যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ইসরায়েলবিরোধী বিক্ষোভ বাড়ছে, আটক ১২০

গাজা যুদ্ধের প্রতিবাদে গণগ্রেপ্তার ও শাস্তিমূলক ব্যবস্থা সত্ত্বেও দাবি পূরণ না হওয়া পর্যন্ত কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। গত সপ্তাহে কলম্বিয়ার একটি বিক্ষোভ শিবিরে ১০০ জনেরও বেশি শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছিল। সাম্প্রতিক দিনগুলোতে ইয়েল ও নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ে আরও কয়েকজন শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়। খবর-বিবিসি

বিক্ষোভকারীরা কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে তাবু গেড়ে অবস্থান করছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মঙ্গলবার মধ্যরাতের মধ্যে অবস্থান সরিয়ে নেওয়ার জন্য সময়সীমা বেঁধে দিয়েছিলেন। এখন সময়সীমা আরও ৪৮ ঘণ্টা বাড়ানো হয়েছে।

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের হামলার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শুরু হওয়া বিক্ষোভ আরও ছড়িয়ে পড়েছে। বিক্ষোভ দমনে ধরপাকড় চালিয়েছে পুলিশ। এ পর্যন্ত নিউইয়র্কের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকে ১২০ জনের বেশি বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। তাদের মধ্যে কলম্বিয়া, ইয়েল, নিউইয়র্ক ইউনিভার্সিটির মতো বিভিন্ন ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রয়েছেন। নিউইয়র্ক পুলিশের মুখপাত্র আটকের এ তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুরোধেই বিক্ষোভকারীদের আটক করা হয়েছে।

এদিকে আটকের মধ্যেও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে নতুন নতুন তাঁবু গেড়ে অবস্থান করছেন বিক্ষোভকারীরা। তারা নিউইয়র্কের ব্রুকলিনে বিক্ষোভ করেছেন। সেখানে সড়ক অবরোধের পরিকল্পনা করছেন শিক্ষার্থীরা। বিক্ষোভের কারণে এরই মধ্যে ক্যালফোর্নিয়া পলিটেকনিক হামবোল্ডট বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। 

কানেকটিকাটে ইয়েল বিশ্ববিদ্যালয় ও নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের আটক পুলিশ। গত সপ্তাহে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের নিউইয়র্ক সিটি ক্যাম্পাসে তাঁবু টানিয়ে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। এ ঘটনায় সোমবার কলম্বিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সশরীরে ক্লাস বন্ধ রাখার ঘোষণা দেয়। পরে পুলিশ বিক্ষোভকারীদের ওপর ধরপাকড় চালায়।

কানেকটিকাটের নিউ হ্যাভেনে ইয়েল বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের আশপাশে বিক্ষোভকারীরা যান চলাচল বন্ধ করে দেয়। তারা দাবি জানান, শিক্ষাপ্রতিষ্ঠানটি যেন অস্ত্র উৎপাদনকারীদের থেকে দূরে থাকে। 

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিচালিত সংবাদপত্র ইয়েল ডেইলি নিউজের প্রতিবেদনে বলা হয়, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষক বিক্ষোভকারী শিক্ষার্থীদের প্রতি সংহতি জানিয়েছেন।

বিক্ষোভে ব্যাপক ধড়পাকড়ের সমালোচনা করে মানবাধিকারকর্মীরা জানান, এর মাধ্যমে বাক্‌স্বাধীনতা খর্ব করা হচ্ছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews