এবার মঙ্গল অভিযানে হেলিকপ্টার পাঠানো ঘোষণা দিয়েছে নাসা। মঙ্গলের বায়ুমণ্ডলে উড়বে সেই কপ্টার। এই প্রথম ভিনগ্রহে কপ্টার ওড়াতে চলেছে নাসা।

২০১৩ সাল থেকে মঙ্গলে হেলিকপ্টার ওড়ানোর পরিকল্পনা করছিল নাসা। কিন্তু খরচ বেশি হওয়ায় এতদিন তা সম্ভব হয়নি। সম্প্রতি যন্ত্রপাতির দাম কমায় আবারো পরিকল্পনা বাস্তবায়নে কাজ করছেন তারা।

জানা গেছে, ২০২০ সালে মার্স ২০২০ নামে একটি রোবো যান মঙ্গলে পাঠাবে নাসা। সেই যানের সঙ্গেই পাঠানো হবে কপ্টারটি। সৌরশক্তি দিয়ে চার্জ হবে এই কপ্টারের ব্যাটারি। কপ্টারে থাকবে দু'টি প্রপেলার। পরস্পর বিপরীত দিকে ঘুরবে প্রপেলার দু'টি। প্রপেলারের গতি হবে প্রায় ৩,০০০ আরপিএম। যা পৃথিবীতে কপ্টারের গতির প্রায় ১০ গুণ।

মঙ্গলে ৩০ দিনে ৫ বার উড়বে কপ্টারটি। মঙ্গলের বায়ুমণ্ডলে প্রায় ৪০,০০০ ফুট পর্যন্ত উড়তে পারবে সেটি। সেখান থেকে মঙ্গলপৃষ্ঠের ছবি তুলে রোবো যান মার্স ২০২০-র মাধ্যমে পাঠাবে পৃথিবীতে।

এএ/এমএস



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews