চলতি গল টেস্টের আগে অন্তত একটি করে ডাবল সেঞ্চুরির রেকর্ড ছিল ইংল্যান্ডের ৮ জন অধিনায়কের। এ তালিকাকে ৭-এ পরিণত করলেন জো রুট। কেননা ইংলিশদের প্রথম অধিনায়ক হিসেবে তিনি করে ফেলেছেন দুইটি ডাবল সেঞ্চুরি। তার বিশাল সেঞ্চুরিতে ম্যাচের ফল প্রায় ঠিক করে ফেলেছে ইংল্যান্ড।

ম্যাচের প্রথম ইনিংসে মাত্র ১৩৫ রানে অলআউট হয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। জবাবে ইংলিশ অধিনায়ক জো রুট একাই করলেন ২২৮ রান। সবমিলিয়ে তার দল অলআউট হয়েছে ৪২১ রানে, পেয়েছে ২৮৬ রানের বিশাল লিড। এ রান টপকে ইংল্যান্ডকে টার্গেট দিতে হবে শ্রীলঙ্কার।

শনিবার ৪ উইকেটে ৩২০ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেছিল ইংল্যান্ড। তারা খেলতে পেরেছে ২৩.১ ওভার। যেখানে বাকি ৬ উইকেট হারিয়ে যোগ হয়েছে ১০১ রান। এর বড় কৃতিত্ব অধিনায়ক রুটেরই বলা চলে। খানিক সময় তাকে সঙ্গ দিয়েছেন জস বাটলার।

দিনের ১১তম ওভারে সাজঘরে ফিরে যান বাটলার। এর আগে অধিনায়ককে নিয়ে ৬৮ রানের জুটি গড়ার পথে বাটলার খেলেন ৬৮ রানের ইনিংস। বাটলারের বিদায়ের আগেই ইংল্যান্ডের সপ্তম ও সবমিলিয়ে ৩১তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ৮ হাজার রানের মাইলফলকে পৌঁছে যান রুট।

এরপর নিচের সারির ব্যাটসম্যানদের নিয়ে তিনি তুলে নেন ক্যারিয়ারের চতুর্থ ডাবল সেঞ্চুরি। যা অধিনায়ক হিসেবে তার দ্বিতীয় এবং শ্রীলঙ্কার মাটিতে ইংল্যান্ডের ক্রিকেটার হিসেবে প্রথম। সবমিলিয়ে শ্রীলঙ্কার মাটিতে ডাবল সেঞ্চুরি করা ব্যাটসম্যানের সংখ্যা ৮ জন। যেখানে আছেন বাংলাদেশের মুশফিকুর রহীমও।

ব্যক্তিগত ডাবল সেঞ্চুরির পর দলীয় সংগ্রহটা ৪০০ রানে নিয়ে যান রুট। কিন্তু অপরপ্রান্ত থেকে আসছিল না যথাযথ সঙ্গ। শেষ ব্যাটসম্যান তিনি আউট হন দলীয় ৪২১ রানে। ততক্ষণে লিড দাঁড়িয়ে যায় ২৮৬ রানের। রুট খেলেছেন ৩২১ বলে ২২৮ রানের ইনিংস। যা সাজানো ছিল ১৮ চার ও ১ ছয়ের মারে।

শ্রীলঙ্কার পক্ষে বল হাতে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন দিলরুয়ান পেরেরা। এছাড়া লাসিথ এম্বুলদেনিয়া ৩ ও আসিথা ফার্নান্দোর শিকার ২ উইকেট।

এসএএস/এমকেএইচ



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews