ভারতে নির্বাচন

বন্যা-তাপদাহে দ্বিতীয় দফায়ও কম ভোট পড়ার শঙ্কা

ভারতের লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোটের হার ছিল অপেক্ষাকৃত কম। এবার দ্বিতীয় ধাপেও ভোটার উপস্থিতি কম হতে পারে বলে পূর্বাভাস পাওয়া গেছে। আগামীকাল শুক্রবার বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতে সাত ধাপে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। তবে বৃষ্টি, বন্যা, তীব্র তাপদাহসহ নানা প্রাকৃতিক দুর্যোগের কারণে ভোটার উপস্থিতি কম হওয়ার শঙ্কা রয়েছে।

দ্বিতীয় ধাপে ভারতের ১২টি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৮৯টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোট গ্রহণ। হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, এ ধাপে ক্ষমতাসীন বিজেপির সঙ্গে বিরোধী কংগ্রেস জোটের শক্ত লড়াই আশা করা হচ্ছে।

এদিন কংগ্রেস নেতা রাহুল গান্ধীর কর্ণাটকের ওয়েনাড আসনে ভোট গ্রহণ হবে। এ ছাড়া কংগ্রেসের শশী থারুর, বিজেপির হেমা মালিনীসহ হেভিওয়েট অনেক নেতার ভাগ্য নির্ধারণ হবে। প্রথম ধাপে ১৯ এপ্রিল ২১ রাজ্যের ১০২ আসনে প্রথম ধাপের ভোট হয়। ভারতের নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ভোটের হার ছিল ৬০ থেকে ৬৫ শতাংশের মধ্যে, যা গত লোকসভা নির্বাচনের তুলনায় কম। 

দ্বিতীয় ধাপের ভোটের জন্য প্রচারাভিযান শেষ হয় গতকাল বুধবার সন্ধ্যায়। এ ধাপে মণিপুর ও কেরালার ২০টি আসনের সব ক’টি, কর্ণাটকে ১৪, রাজস্থানে ১৩, উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রে আটটি করে, মধ্যপ্রদেশে সাতটি, আসাম ও বিহারে পাঁচটি করে, পশ্চিমবঙ্গ ও ছত্তিশগড়ে তিনটি করে এবং ত্রিপুরা ও জম্মু-কাশ্মীরে একটি করে আসনে ভোট গ্রহণ হবে। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এ ধাপে উত্তরপ্রদেশের আসনগুলোতে বিজেপির অগ্নিপরীক্ষা হতে পারে। এসব আসনে ইন্ডিয়া জোটের সমাজবাদী পার্টি শক্ত অবস্থানে রয়েছে।

তীব্র তাপদাহের মধ্যেই ভারতে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। দেশটির অনেক স্থানে গরমে মানুষের প্রাণ ওষ্ঠাগত। বাড়ছে হিট স্ট্রোকের ঝুঁকিও। তবে কর্ণাটক ও কেরালার কিছু অংশে আগামী দু-তিন দিন বৃষ্টির পূর্বাভাস থাকায় গরম কিছুটা কম থাকবে বলে মনে করা হচ্ছে। ভারতের আবহাওয়া দপ্তরের বরাত দিয়ে ওয়েদার ডটকম জানায়, মহারাষ্ট্র থেকে কেরালা পর্যন্ত প্রবাহিত হচ্ছে বাতাস, যা চলতি সপ্তাহে কেরালা, কর্ণাটক, তেলেঙ্গানা ও তামিলনাড়ুতে মাঝারি আকারের বৃষ্টি ঘটাতে পারে। সে ক্ষেত্রে এসব অঞ্চলের ভোটারদের কাল ছাতা নিয়ে ভোটকেন্দ্রে যেতে হতে পারে। 

বৃষ্টি প্রবল হলে দেখা দিতে পারে বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগ, যা বড় প্রতিবন্ধকতা হয়ে উঠতে পারে। বিশেষ করে বেঙ্গালুরুতে প্রবল বৃষ্টির শঙ্কা রয়েছে। মধ্য প্রশান্ত মহাসাগরের এল নিনোর প্রভাবে গরম বেড়েছে বলে মনে করেন আবহাওয়াবিদরা। 

আবহাওয়া দপ্তরের বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, মঙ্গলবার ভারতের দক্ষিণ ও পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে। পশ্চিমবঙ্গ, উড়িষ্যা, অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ুতে তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে সাত-আট ডিগ্রি বেশি। অন্ধ্রপ্রদেশের অনন্তপুরে তাপমাত্রার পারদ ৪৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে ওঠে। ওই রাজ্যের কুরনলে তাপমাত্রা ছিল ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার বার্তায় আঁতকে ওঠার মতো খবর হলো, ভারতের পূর্বাঞ্চল ও দক্ষিণের কয়েকটি রাজ্যে আগামী চার-পাঁচ দিন তীব্র তাপপ্রবাহ চলতে পারে। এ সময়ে সর্বোচ্চ তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি বাড়তে পারে। তীব্র তাপপ্রবাহের শঙ্কায় থাকা রাজ্যগুলোর মধ্যে আছে– পশ্চিমবঙ্গ, উড়িষ্যা, তামিলনাড়ু, বিহার, সিকিম, তেলেঙ্গানা, উত্তরপ্রদেশ ও ঝাড়খণ্ড। তামিলনাড়ুর কিছু এলাকায় বৃষ্টির পূর্বাভাস থাকলেও কিছু অঞ্চলে তাপপ্রবাহ হতে পারে।

সোমবার প্রকাশিত নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় কোটি কোটি মানুষ গরমের কারণে চরম ভোগান্তিতে পড়েছেন। তারা স্কুল বন্ধ রাখতে বাধ্য হচ্ছেন, কৃষিকাজ ব্যাহত হচ্ছে, হিট স্ট্রোকসহ নানা স্বাস্থ্যঝুঁকি বাড়ছে। সাধারণত গ্রীষ্মে এসব এলাকায় তাপমাত্রা বেশি থাকে। তবে এবার তা অস্বাভাবিকভাবে বেশি। 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews