দাঁড়িয়ে খাবার খেলে বিপদ!



ইনকিলাব ডেস্ক |

প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৯, ১২:০৫ এএম



তাড়াহুড়োর কারণে অনেক সময় আমরা দাঁড়িয়ে খাবার খাই। তবে এবার পাল্টাতে হবে এই অভ্যাস। দাঁড়িয়ে খাবার খেলে রোজ একটু একটু করে অবসাদে ডুবতে থাকবেন আপনি। স্বাদও পাবেন না খাবারের। সম্প্রতি জার্নাল অব কনজ্যুমার রিসার্চের এক গবেষণা প্রতিবেদনে জানানো হল এমন তথ্য। সমীক্ষকেরা জানিয়েছেন, কোন ভঙ্গিতে দাঁড়িয়ে খাচ্ছেন সেটাও নাকি স্বাদগ্রহণের পক্ষে ভীষণ গুরুত্বপূর্ণ। তাদের কথায়, দাঁড়ানোর বদলে যদি বসে শান্তিতে খান তাহলে স্বাদ আরও বেশি করে পাবেন। কারণ, ভঙ্গি, শরীরের ভারসাম্যের সঙ্গে স্বাদগ্রহণের বিষয়টি অঙ্গাঙ্গীভাবে জড়িত। তাই দাঁড়ানোর থেকে বসে খেলে সবাই খাবারে বেশি স্বাদ পাওয়া যায়।
সাউথ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দীপায়ন বিশ্বাস বলেন, অনেক সময়েই দেখা যায়, মা-বাবারা দাঁড়ানো অবস্থাতেই বাচ্চাদের খাওয়ানোর চেষ্টা করেন। এর ফলে অনেক সময় সুস্বাদু খাবারও তাদের কাছে বিস্বাদ লাগে। উল্টোদিকে, বাচ্চাদেরকে বিস্বাদ বা তেঁতো ওষুধ দাঁড়িয়ে খাওয়ালে বরং তারা সহজেই খেয়ে নিতে পারে।

বিশেষজ্ঞদের মতে, দাঁড়িয়ে থাকার ফলে মাধ্যাকর্ষণ শক্তি আমাদের নিচের দিকে আকর্ষণ করে। এতে শরীরের রক্ত নীচের দিকে প্রবাহিত হয়। এবং তা তুলে সারা শরীরে ছড়িয়ে দিতে কষ্ট হয় হৃদপিন্ডের। ফলে বেড়ে যায় হৃদস্পন্দন। আর তাতেই বাড়তে থাকে হাইপো থ্যালামিক পিটুইটারি অ্যাড্রিনালিন। স্ট্রেস হরমোনকে বাড়িয়ে দেয়।

আর শরীর অবসন্ন হলে কী করে খাবারের স্বাদ নেবেন! এমনকি, সামান্য শারীরিক সমস্যাতেই স্বাদু খাবারও বিস্বাদ হয়ে যায়। বিষয়টির সত্যতা যাচাই করতে সমীক্ষকেরা ৩৫০ জনকে চিপস খেতে দিয়েছিলেন। তাদের অর্ধেক খেয়েছে দাঁড়িয়ে। বাকিরা খেয়েছেন বসে। যারা দাঁড়িয়ে খেয়েছেন, তারা চিপসের স্বাদ অনেক কম পেয়েছেন। আর যারা বসে খেয়েছেন তাদের কাছে চিপসের স্বাদ অনেক বেশি অনুধাবন করেছেন। পরবর্তী পরীক্ষায় সমীক্ষকেরা সবাইকে হাতে ভারী ব্যাগ ধরিয়ে দিয়ে খেতে দেন ফ্রুট স্ন্যাকস। আগের মতোই অর্ধেকে খান দাঁড়িয়ে। বাকিরা বসে। অতিরিক্ত ওজনের কারণে খাবার বিস্বাদ লেগেছে সবার কাছেই। সূত্র : টিওআই।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews