গরমে খাবার নষ্ট হয়ে যাচ্ছে? 

প্রচণ্ড গরমে জীবন দুর্বিসহ হয়ে উঠেছে। এই সময় পেট খারাপ, হজমে সমস্যাসহ নানাবিধ সমস্যা দেখা দিচ্ছে। এ কারণে খাদ্য গ্রহণের ব্যাপারে সকর্ত থাকতে পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এদিকে,গরমে রান্না করা খাবার দীর্ঘক্ষণ টাটকা রাখাও কঠিন হয়ে পড়েছে। আবার পচা-বাসি খাবার থেকে বিষক্রিয়া হওয়ার ঝুঁকি থাকছে। সেক্ষেত্রে খাবার ভালো রাখতে কয়েকটি বিষয় মেনে চলা জরুরি। তাহলে খাবার কম নষ্ট হবে। যেমন-

১. অনেকেই গরম খাবার খেতেই পছন্দ করেন। সেক্ষেত্রে রান্না হওয়ার ঘণ্টা দুয়েকের মধ্যেই খাবার খেয়ে নিন। রান্না করা খাবার গরমে বেশি ক্ষণ বাইরে রাখা ঠিক নয়। গরম থাকতে থাকতেই খেয়ে নিন।

২. খাবার খাওয়ার পর যা বেঁচে থাকবে তা সঙ্গে সঙ্গে ফ্রিজে তুলে দিন। বাড়িতে ফ্রিজ না থাকলে কিংবা ফ্রিজ নষ্ট হলে পানি ভর্তি গামলায় খাবারের পাত্রটি রেখে দিন। তাহলে খাবার নষ্ট হওয়ার আশঙ্কা কমবে। 

৩. রান্নার পর পর গরম খাবার কখনই ফ্রিজে ঢুকিয়ে রাখবেন না। এতে খুব দ্রুতই খাবার নষ্ট হয়ে যেতে পারে। সব সময় খাবার ঠান্ডা করার পর তবেই ফ্রিজে তুলে রাখুন। এই গরমে খাবার বাইরে রাখবেন না। 

৪. গরমের মধ্যে বাসি খাবার এড়িয়ে চলুন। এখন এমনিতে ডায়রিয়া, হজমজনিত সমস্যা বাড়ছে। তাই ঝুঁকি এড়াতে এক দিনের বেশি পুরনো খাবার খাবেন না। 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews