২০১৯-২০ অর্থবছরের অর্থ আইনে দেখা গেছে, ১৯বিবিবিবিবি নামে একটি ধারা সংযোজন করা হয়েছে। সেখানে বলা হয়েছে, এই অধ্যাদেশে যা–ই থাকুক না কেন, এলাকাভেদে ও আয়তনভেদে নির্দিষ্ট পরিমাণ কর দিয়ে ফ্ল্যাট কিনলে ওই বিনিয়োগ সম্পন্ন হয়েছে বলে ধরে নেবে এনবিআর। পরোক্ষভাবে এ ধারায় অপ্রদর্শিত টাকায় ফ্ল্যাট কেনার সুযোগ রাখা হয়েছে। এটিকে বিশেষ কর–সুবিধা হিসেবে বলা হয়েছে। এই সুযোগটির কোনো সময়সীমা নেই। এত দিন শর্ত ছিল—অপরাধ কার্যক্রমের মাধ্যমে এবং অবৈধ উৎস থেকে অর্জিত অর্থ সাদা করা যাবে না। এখন সেই শর্ত শিথিল করা হচ্ছে। আগামী অর্থবছরের বাজেটের অর্থ বিল পাস করার সময় এই ধারার সঙ্গে যুক্ত হচ্ছে আয়ের উৎস সম্পর্কে এনবিআর কিংবা কোনো সংস্থা প্রশ্ন করবে না।

এর মানে, আপনি যেখান থেকেই টাকা আনেন না কেন, টাকার উৎস সম্পর্কে প্রশ্ন করা হবে না।

আয়কর অধ্যাদেশে ১৯ডিডি ধারায় শিল্প খাতে কালোটাকা সাদা করার সুযোগ দেওয়া হয়েছে। হাইটেক পার্ক ও অর্থনৈতিক অঞ্চলে ১০ শতাংশ কর দিয়ে কালোটাকা সাদা করার সুযোগ ২০২৪ সাল পর্যন্ত রয়েছে। অর্থের উৎস সম্পর্কে কোনো প্রশ্ন করবে না এনবিআর।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews