ব্যাংক কোম্পানি সংশোধন আইন পাস হয়েছে ১০ মাস আগে। এ আইনে ইচ্ছাকৃত ঋণখেলাপিদের তালিকা তৈরি করে কেন্দ্রীয় ব্যাংকে পাঠানোর কথা বলা আছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) জানতে চেয়েছে কাজটি ঠিকমতো হচ্ছে কি না। সংস্থাটির প্রতিনিধিদল এ ব্যাপারে ব্যাংকগুলোকে কার্যকর ভূমিকা রাখার পরামর্শ দিয়েছে।  

পাশাপাশি হস্তান্তরযোগ্য দলিল আইন, ১৮৮১; দেউলিয়া আইন, ১৯৯৭;  এবং অর্থঋণ আদালত আইন, ২০০৩ নতুন করে করার কথা যে বলে আসছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, তার হালনাগাদ চিত্রও জানতে চেয়েছে সংস্থাটি। আইএমএফকে জানানো হয়েছে, ব্যাংক কোম্পানি সংশোধন আইনের পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠান আইনও নতুন ভাবে করা হয়েছে। বাকি আছে তিনটি।

সচিবালয়ে আজ বৃহস্পতিবার আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে সফররত আইএমএফের প্রতিনিধিদল এসব কথা জানতে চেয়েছে বলে বৈঠক সূত্রে জানা গেছে। বৈঠকে সভাপতিত্ব করেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ। আইএমএফের গবেষণা বিভাগের সামস্টিক অর্থনীতি শাখার প্রধান ক্রিস পাপাজর্জিও প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। আইএমএফের বাংলাদেশ কার্যালয়ের আবাসিক প্রতিনিধি জয়েন্দু দে এ সময় উপস্থিত ছিলেন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews