ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পরীক্ষা দিতে এসে ভুল কেন্দ্রে চলে যান অনেকে। সেখান থেকে সঠিক কেন্দ্র চিনে পৌঁছাতে লাগে বেশ খানিকটা সময়। অনেক সময় পরীক্ষা শুরুর নির্ধারিত সময়ের মধ্যে নিজ কেন্দ্রে  পরীক্ষার্থীরা পৌঁছাতে পারেন না। ঢাবিতে আসা পরীক্ষার্থীদের এই সংকট কাটাতে ও দ্রুত সময়ের মধ্যে নির্ধারিত কেন্দ্রে পৌঁছে দিতে ঢাবি ছাত্রলীগ চালু করেছে ‘জয় বাংলা বাইক সার্ভিস’। 

শুক্রবার ‘গ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে ঢাবিতে ভর্তি পরীক্ষার শুরু হয়েছে। এদিন স্বেচ্ছাশ্রম ভিত্তিক সার্ভিসটি চালু ছিল। অন্যান্য ইউনিটের পরীক্ষার সময়ও এই সার্ভিস চালু থাকবে বলে জানান ঢাবি শাখা ছাত্রলীগের সভাপতি সঞ্জিত চন্দ্র দাস।

তৃষ্ণার্তদের জন্য খাবার পানির ব্যবস্থাও ছিলতিনি বলেন,  ‘বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে আসা ছেলে-মেয়েরা আমাদের ভাই-বোন। তারা যেন নির্বিঘ্নে পরীক্ষায় অংশ নিতে পারে সেজন্য ঢাবি শাখা ছাত্রলীগের পক্ষ থেকে জয় বাংলা বাইক সার্ভিস চালু করেছি। আমাদের নেতাকর্মীরা সেচ্ছাশ্রমের মাধ্যমে এ দায়িত্ব পালন করছেন। পরবর্তী পরীক্ষাগুলোতেও আমাদের এই সেবা অব্যাহত থাকবে।’

ছাত্রলীগের হেলপ ডেস্ক

তিনি আরও বলেন, ‘বাইক সার্ভিসের পাশাপাশি শিক্ষার্থীরা যাতে তার কেন্দ্র কোন দিকে তা সহজে জানতে পারেন সেজন্য ক্যাম্পাসের বিভিন্নস্থানে ‘অ্যারো’ চিহ্ন দিয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। নতুনদের জন্য ছাত্রলীগের পক্ষ থেকে একাধিক স্থানে হেলপ ডেস্ক ছিল। যেখান থেকে তারা সহজে কেন্দ্রের লোকেশান সম্পর্কে জানতে পেরেছেন। এছাড়া আমরা খাবার পানির ব্যবস্থাও করেছি।’

বাইক সার্ভিস শিক্ষার্থীরা যাতে তাদের ভর্তি পরীক্ষা নিয়ে কোনও ধরনের টেনশন বা চাপে না থাকে সেজন্য ছাত্রলীগের পক্ষ থেকে এই সেবাগুলো অব্যাহত রাখবো। আরও ভালো কিছু করা চেষ্টা ভবিষ্যতে থাকবে বলে জানান সঞ্জিত।

সরেজমিনে শুক্রবার সকাল থেকে ঢাবি ক্যাম্পাসে ‘স্বেচ্ছাসেবক কার্ড’ গলায় ঝুলিয়ে মোটরসাইকেল নিয়ে কেন্দ্রগুলো সামনে অবস্থান করতে দেখা গেছে ছাত্রলীগের নেতাকর্মীদের। কার্ডে লেখা ছিল, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছু নবীন শিক্ষার্থীদের সহায়তায় ‘জয় বাংলা বাইক সার্ভিস’ বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

স্বেচ্ছাসেবক কার্ড

প্রসঙ্গত,  শুক্রবার ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ঢাবি ক্যাম্পাস ও বাইরের ৫৪টি কেন্দ্রে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত পরীক্ষা চলে। আগামী ২১ সেপ্টেম্বর খ ইউনিট, ২৮ সেপ্টেম্বর ক ইউনিট, ১২ অক্টোবর ঘ ইউনিট, ১৫ সেপ্টেম্বর চ ইউনিটের সাধারণ জ্ঞান অংশের ও ২২ সেপ্টেম্বর চ ইউনিটের অংকন অংশের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews