প্রাকৃতিকভাবে দাঁত সাদা করার উপায়

মানুষের হাসির সৌন্দর্যের আকর্ষণীয়তা বৃদ্ধি করে সাদা দাঁত; আর সেই দাঁত যদি সাদা না হয়ে হলুদ হয় তাহলে অনেক বেশি লজ্জার সম্মুখীন হতে হয়। অনেক সময় মানুষের সামনে পড়তে হয় বিপাকে।

অনেকের দাঁত জন্ম থেকেই হলুদ হয়ে থাকে, কিন্তু অনেকেরই সঠিক পরিচর্যার অভাবে দাঁত তার নিজস্ব সাদা রঙ হারিয়ে ফেলে। কিন্তু একটু যত্নবান হলেই এই হলুদ দাঁত থেকে মুক্তি পেয়ে দাঁতের হারানো সাদা রঙ ফিরে পাওয়া সম্ভব।

- প্রতিদিন নিয়মিত ব্রাশ করতে হবে। কারণ দাঁত ব্রাশ করলে দাঁতের ওপরে খাবারের কোন প্রলেপ জমতে পারে না।

- সিগারেট খাওয়া থেকে বিরত থাকতে হবে। সিগারেটে থাকা নিকোটিন ঠোঁটসহ দাঁতও রং বিবর্ণ করে দেয়।

- কাঁচা গাজর খাওয়া যেতে পারে প্রতিদিন একটি করে। গাজর দাঁতকে অনেক মজবুত করে। শুধু তাই নয়, দাঁতের ওপরের যেকোনো প্রলেপকে দুর্বল করে তুলে দিতে সহায়তা করে।

- এমন কোন তরল খাবার যা খেলে দাঁতে লেগে থাকে তা স্ট্রো দিয়ে খেতে হবে। তাহলে সেই সবকিছু আর দাঁতে লেগে দাঁতের ওপর কোন প্রভাব ফেলতে পারবে না।

- কলার খোসা দাঁতের যত্নে অনেক উপশমি। খোসা দাঁতে ৫ মিনিটের মতো ঘষতে হবে। অতঃপর ব্রাশ করে নিতে হবে। এভাবে সপ্তাহে অন্তত ৩ বার করে করলেই কাঙ্ক্ষিত ফল পাওয়া যাবে।

- স্ট্রবেরি পেস্ট করে দাঁতে ঘষলে দাঁত তার পুরনো সাদা রঙ ফিরে পেতে পারে ক্রমেই। তবে অবশ্যই সপ্তাহে কমপক্ষে ২ থেকে ৩ বার ব্যবহার করতে হবে।

ইত্তেফাক/এএএম



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews